September 27, 2022, 4:49 am

চা–বাগান মালিকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

যমুনা নিউজ বিডিঃ শ্রমিকদের মজুরি নিয়ে চলমান সমস্যার সমাধানে চা-বাগান মালিকদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৭ আগস্ট) বিকেল ৪টার পর গণভবনে এ বৈঠক শুরু হয়। বৈঠকে ১৩টি চা বাগানের মালিক উপস্থিত আছেন বলে জানা গেছে।

৩০০ টাকা মজুরির দাবিতে গত ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন চা-শ্রমিকরা। সরকারের সঙ্গে চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় নেতারা কয়েক দফা আলোচনায় বসে কর্মবিরতি প্রত্যাহার করলেও সাধারণ শ্রমিকরা তা মানছেন না।

এমন পরিস্থিতিতে শ্রমিকদের কাজে যোগ দিতে প্রশাসনের কর্তারা বারবার অনুরোধ জানালেও তা শোনেননি শ্রমিকরা। ৩০০ টাকা মজুরির ঘোষণা ছাড়া কোনো আশ্বাসেই তারা কাজে ফিরবেন না বলে জানান। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছেন চা-মালিকরা।

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে গত ৯ আগস্ট থেকে আন্দোলনে নামেন দেশের ১৬৬ চা-বাগানের দেড় লাখের বেশি শ্রমিক। সেদিন থেকে চার দিন পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা।

গত ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য পুরোদমে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন তারা। গত ১৯ আগস্ট রাতে মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা করার বিষয়ে একটি চুক্তি হলেও সেটি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা। এর মধ্যে কয়েক দফা প্রশাসনের সঙ্গে বৈঠক হলেও তা সমাধান হয়নি।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শ্রমিকরা ন্যায্য অধিকার পাবেন বলে আশায় বুক বেঁধে আছেন। তাদের প্রত্যাশা, প্রধানমন্ত্রী বিষয়টির একটি সুন্দর সমাধান দেবেন এবং এতে শ্রমিকদের কাজে ফেরার পরিবেশ তৈরি হবে।

শ্রমিকরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাদের আস্থা ও বিশ্বাস রয়েছে। তাদের কষ্টের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী একটি সিদ্ধান্ত নেবেন। তবে তিনি যে সিদ্ধান্তই নেন না কেন, সেটাই মেনে নিয়ে কাজে ফিরবেন তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD