October 7, 2022, 6:55 am

ভারত মহাসাগরীয় দেশের নৌবাহিনীর অংশগ্রহণে আন্তর্জাতিক কর্মশালা

যমুনা নিউজ বিডিঃ  ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় এক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) ঢাকার একটি হোটেলে ‘ভারত মহাসাগরীয় নৌ সিম্ফোজিয়াম (আইওএনএস) মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ (এইচএডিআর) কর্মশালা’ বিষয়ক এই আয়োজনে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, পাকিস্তান, থাইল্যান্ড এবং পূর্ব তিমুরের প্রতিনিধিরা অংশ নেন।

ওয়ার্কশপের মূল প্রতিপাদ্য ছিল ‘ভারত মহাসাগরীয় অঞ্চলে কার্যকর এইচএডিআর অপারেশনে সহযোগিতামূলক পদক্ষেপ’।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌপ্রধান (পার্সোনাল) রিয়ার অ্যাডমিরাল এম মোজাম্মেল হক। অন্যান্যের মধ্যে সহকারী নৌপ্রধান (লজিস্টিকস) রিয়ার অ্যাডমিরাল এম মাহবুব-উল-ইসলাম, কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী, ঢাকা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল খোন্দকার মিসবাহ-উল-আজীম এবং বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের ডিফেন্স অ্যাটাশেসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় পারস্পরিক সহযোগিতা এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবিলায় এই কর্মশালার আয়োজনের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা বাংলাদেশ নৌবাহিনীর জন্য বিশেষ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। এই আয়োজনের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে আইওএনএস-ভুক্ত অন্যান্য দেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথ আরও সুগম হবে। একইসঙ্গে দুর্যোগকালীন উদ্ধার তৎপরতার বিষয়ে আঞ্চলিক সহযোগিতা অনেকাংশে বাড়বে।

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের মধ্যকার মেরিটাইম সিকিউরিটি নিশ্চিতকরণ, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস ও চোরাচালান দমনসহ বিভিন্ন পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে আইওএনএস প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ নৌবাহিনী বর্তমানে এই গুরুত্বপূর্ণ সংস্থাটির এইচএডিআরের কো-চেয়ারের দায়িত্ব পালন করছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD