September 30, 2022, 7:26 am

News Headline :
বগুড়া জেলা ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় প্রকাশ্যে আ’লীগ নেতাকে কুপিয়ে হত্যা বুরকিনা ফাসোয় জঙ্গি হামলায় নিহত ১২ সারিয়াকান্দিতে চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেনের পক্ষে মতবিনিময় দুপচাঁচিয়া পৌরসভায় ফ্রি জন্ম নিবন্ধন ক্যাম্পেইনের উদ্বোধন বৃহস্পতিবার মাঠে গড়াচ্ছে জাতীয় যুব হকির ২৭তম আসর মান্নান আকন্দর নিঃশর্ত মুক্তির দাবিতে ১৫নং ওয়ার্ডের সাধারণ জনগণের মানববন্ধন সহ-শিক্ষা কার্যক্রম একটি প্রতিষ্ঠানকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়-এসপি সুদীপ নন্দীগ্রামে যাত্রী ছাউনিতে পড়ে থাকা সাবেক প্রধান শিক্ষকের পাশে ইউএনও শিফা নুসরাত লড়াই করেও বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ আমিরাত

অ্যান্ড্রয়েড ফোনের গোপন ৩ ফিচার

যমুনা নিউজ বিডিঃ বর্তমানে সব বয়সী নারী-পুরুষ স্মার্টফোন ব্যবহার করেন। শুধু দূর দুরান্তে যোগাযোগ নয় সারাক্ষণের সঙ্গী এখন স্মার্টফোন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার ও নানা ধরনের অ্যাপ জীবনকে আরও সহজ করে তুলেছে। বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয়তা আকাশ ছোঁয়া।

অনেকেই দীর্ঘদিন ধরে অ্যানড্রয়েড ফোন ব্যবহার করছেন। অ্যান্ড্রয়েড ফোনের মধ্যেই রয়েছে অনেক মজার ফিচার। যা খুবই কাজের। তবে অনেকেই এই ফিচারগুলোর ব্যবহার জানেন না। চলুন এমন ৩টি ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক-

অ্যাপ পিনিং
অনেকসময় কাজের জন্য নিজের ফোন অন্য কারো কাছে রাখতে হয়। এতে ভয় থাকে মেসেজ ও অন্যান্য ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যাওয়ার। এক্ষেত্রে ফোনের অ্যাপ পিন করে রাখতে পারেন। এজন্য ফোনের ‘সেটিংসে’ গিয়ে ‘অ্যাডভান্সড সেটিংস’ বেছে নিন। সেখানেই পেয়ে যাবেন ‘অ্যাপ পিনিং’ অপশন।

সাইড বাই সাইড অ্যাপ
ধরুন ইউটিউবে কোনো সিনেমা দেখছেন এমন সময় মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই দেইয়া প্রয়োজন। এজন্য ইউটিউব থেকে বের হয়ে তারপর অন্য অ্যাপে গিয়ে আপনাকে রিপ্লাই দিতে হবে। তবে এই ফিচারের সাহায্যে ডিসপ্লেতে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করা সম্ভব। মাল্টিটাস্কিংয়ের জন্য খুব কাজের এই ফিচার। স্ক্রিনে পাশাপাশি দুটি অ্যাপ ওপেন করতে প্রথমে যে কোন একটি অ্যাপ ওপেন করে ‘রিসেন্ট ভিউ ওপেন করুন। এবার উপরে বৃত্তাকার আইকনে ট্যাপ করলে ‘স্লিপট টপ’ অপশন দেখতে পাবেন। এবার প্রথম অ্যাপটি ডিসপ্লের ওপরের অংশে ওপেন হবে। এবার নীচে যে অ্যাপ ওপেন করতে চান সেটা সিলেক্ট করুন।

ডিসেবল লকস্ক্রিন অ্যাট হোম
ফোনে স্ক্রিন লক ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। বাড়িতে থাকার সময় লক না থাকলেও সমস্যা নেই। তবে বাইরে গেলে এটি খুবই জরুরি। এতে যার তার হাতে পড়লেও কোনো সমস্যা নেই। চাইলেই যে কেউ আপনার ফোনের ভেতরের কোনো তথ্যই পাবে না। তবে বারবার তো স্ক্রিন লক পরিবর্তন করা যায় না। এজন্য চাইলে ‘ডিসেবল লকস্ক্রিন অ্যাট হোম’ ফিচারটি ব্যবহার করতে পারেন। এতে আপনি যখন বাড়িতে থাকবেন তখন আপনাআপনি লক খুলে যাবে। আবার বাইর গেলে নিজে থেকেই স্ক্রিন লক হবে।

এই ফিচার এনেবেল করতে ফোনের ‘সেটিংসে’ গিয়ে ‘অ্যাডভান্সড সেটিংস’ বেছে নিন। সেখান থেকে সিলেক্ট করুন ‘স্মার্ট লক’। বাড়ি পৌঁছে সিলেক্ট করুন ‘ট্রাস্টেট প্লেস’ অপশন।

সূত্র: গ্যাজেটস নাও

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD