October 5, 2022, 12:08 am

বগুড়া নেকটারে আইসিটি বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টারঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: কামাল হোসেন বলেছেন, শিক্ষার্থীদের মাঝে নীতি নৈতিকতার বীজ বপন করতে হবে আর এই কাজে শিক্ষকদের আরও দায়িত্বশীল হতে হবে। শিক্ষকদের তথ্যপ্রযুক্তির জ্ঞানসহ সার্বিক বিষয়ে এমনভাবে নিজেদের দক্ষ করে তুলতে হবে যেন শিক্ষার্থীদের কাছে তারা আইডল হিসেবে গণ্য হন। তিনি বলেন, যুগের সাথে প্রতিনিয়ত প্রযুক্তিগত নানা উন্নয়ন সাধিত হচ্ছে যার সাথে খাপ খাইয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে আর এক্ষেত্রে শিক্ষকদের ব্যাপক ভূমিকা রয়েছে।

কামাল হোসেন আরো জানান, আইসিটি ডিভিশনের সাথে সমন্বয় করে শিক্ষা মন্ত্রণালয় দেশের তৃণমূল পর্যন্ত আইসিটি ল্যাব স্থাপনে গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে কিন্তু শুধু আইসিটি জ্ঞান অর্জন করলেই হবে না তার বাস্তবমুখী প্রয়োগ দৃশ্যমান হতে হবে।
জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) বগুড়ার আয়োজনে শনিবার সকালে প্রতিষ্ঠানের অডিটোরিয়ামে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক শিক্ষক প্রশিক্ষণ কোর্সের ৩৬তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলি বলেন।

নেকটার বগুড়ার পরিচালক (উপ-সচিব) শাফিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কে,এম, রুহুল আমিন তার বক্তব্যে বলেন, বর্তমান সরকারের আমলে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় আমূল ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। বর্তমানে দেশের গুরুত্বপূর্ণ স্থানে মাদ্রাসার শিক্ষার্থীরা নেতৃত্ব দিয়ে যাচ্ছে যা ইতিবাচক সাফল্য। তবে সরকার দক্ষ মানবসম্পদ তৈরিতে যে প্রশিক্ষণ দিচ্ছে তা সঠিক প্রয়োগের প্রতি গুরুত্ব দেন তিনি।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো: ওমর ফারুক। তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার শিক্ষকদের দক্ষ করে তুলতে যে প্রশিক্ষণ কর্মসূচী পরিচালনা করছে এটি আমাদের ব্যয় নয় এটি আগামীর জন্যে বিনিয়োগ যে কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে নেকটারের মতো প্রতিষ্ঠান। তিনি শিক্ষকদের আরও অধ্যবস্যায়ী ও নিবেদিত হওয়ার আহ্বান জানান।

গাইড, বিভিন্ন নোটের উপর নির্ভরশীল না হয়ে মূল পাঠ্যবইয়ের উপর বেশি গুরুত্ব দিয়ে ছাত্রদের থেকেও শিক্ষকদের বেশি লেখাপড়া করার কথা বলেন তিনি। এছাড়াও তিনি বলেন নিজেদের মুল্যবোধ জাগ্রতকরণের মাধ্যমে শিক্ষকদের অবয়ব হতে হবে আয়নার মতো তবেই শিক্ষার্থীরা সেই আয়নাতে তার সম্ভাবনাময় প্রতিচ্ছবি দেখতে পাবে।

আলোচনা সভা পরবর্তী দেশের ৪১টি জেলার ৭৬টি উপজেলার সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ৯৭ জন শিক্ষকদের নেকটার কর্তৃক ৩০দিন মেয়াদী আইসিটি এবং ১৫দিন মেয়াদী এ্যাডভান্সন্ড আইসিটি প্রশিক্ষন কোর্সের সমাপনী সনদ ও প্রশিক্ষণে সেরা ৩ জন অংশগ্রহণকারীকে পুরস্কৃত করেন অতিথিবৃন্দরা।

এছাড়াও  অনুষ্ঠানে ৩৬তম ব্যাচের একটি ম্যাগাজিন এবং সম্প্রতি নেকটারে সফলভাবে অনুষ্ঠিত রোবটিক্স অলিম্পিয়াড ২০২২ এর সার্বিক চিত্র তুলে ধরে প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: কামাল হোসেনসহ অতিথিবৃন্দ।

এছাড়াও একই দিন দুপুরের পর প্রধান অতিথি হিসেবে সচিব কামাল হোসেন একত্রে ৪টি পৃথক প্রশিক্ষণ কোর্স যথাক্রমে নির্বাচিত মাদ্রাসা সমূহের উন্নয়ন প্রকল্পের আওতায় ১০দিন মেয়াদী শিক্ষকদের আইসিটি বিষয়ক প্রশিক্ষণ কোর্স, টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকদের ১৪ দিন মেয়াদী আইসিটি প্রশিক্ষণ কোর্স, নেকটার পরিচালিত গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং ৩০দিন মেয়াদী কোর্স এবং ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং ৩০দিন মেয়াদী কোর্সের উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক প্রকল্পের পরিচালক সুব্রত পাল এবং নির্বাচিত মাদ্রাসা সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের পরিচালক দীন ইসলাম।

এছাড়াও দিনব্যাপী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নেকটার বগুড়ার উপ-পরিচালক মুহা: মাহমুদুর রহমান, ভারপ্রাপ্ত কর্মকর্তা (প্রশিক্ষণ) জয়নাল আবেদীন, সিনিয়র প্রশিক্ষক আবু মুছা, প্রশিক্ষক আব্দুল আলিম, প্রশিক্ষক (পরীক্ষা নিয়ন্ত্রক) ফজলে রাব্বীসহ নেকটার বগুড়ার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা। এদিকে সারাদেশের মাঝে একমাত্র কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী হিসেবে বগুড়া নেকটারের সার্বিক কার্যক্রম পরিদর্শন পরবর্তী সন্তুষ্টি প্রকাশ করেছেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: কামাল হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের দুই মহাপরিচালক। আইসিটি জ্ঞানের বিকাশে নিজেদের সর্বোচ্চ প্রয়াসে নেকটারের ইতিবাচক এই ধারা অব্যাহত রাখতে আহ্বান জানান তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD