July 12, 2024, 9:53 pm

ইংলিশদের মাটিতে প্রোটিয়াদের প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়

যমুনা নিউজ বিডিঃ ক্রিকেটের অভিজাত ফরম্যাটে টেস্টে নিজেদের ফিরে পেলেও সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে নিজেদের হাতড়ে বেড়াচ্ছে ইংল্যান্ড। ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজে হারার পর ঘরের মাঠে ভারতের কাছেও হারে ইংলিশরা। এবার ঘরের মাঠে টানা দ্বিতীয় সিরিজ হারের লজ্জা দিলো দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের এমন জয়ে বড় ভূমিকা রাখেন ব্যাট হাতে হেন্ডরিকস ও এইডেন মার্করাম এবং বল হাতে তাবারাইজ শামসি।

রোবববার (৩১ জুলাই) ইংল্যান্ডের সাউদাম্পটনে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

টস হেরে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে রান তোলার আগেই কুইন্টন ডি কককে হারিয়ে বসে সফরকারিরা। এরপর দ্বিতীয় উইকেটে রিলে রুশোকে নিয়ে রিজা হেনড্রিকস ৫৫ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন। রুশো ৩১ করে মঈন আলির বলে বোল্ড হলে ভাঙে জুটি। এরপর তৃতীয় উইকেটে হেনড্রিকস ও এইডেন মার্করাম ৮৭ রানের জুটি গড়েন। দলীয় ১৪২ রানে রিজা হেনড্রিকস ৫০ বলে ৯ চারের সাহায্যে ৭০ রান করে বিদায় নেন।

চতুর্থ উইকেটে মার্করাম ও ডেভিড মিলার ৪১ রানের জুটি গড়েন। যেখানে মিলার ৯ বলে ৩ চার ও এক ছয়ে ২২ রানের ক্যামিও ইনিংস খেলেন। দলীয় ১৮৩ রানে মিলার উইলির বলে বোল্ড হন। ইনিংসের শেষ বলে ট্রিস্টান স্টবাস ৮ রান করে আউট হন। অপরপ্রান্তে এইডেন মার্করাম ৩৬ বলে ৫ চারের সাহায্যে ৫১ রান করে অপরাজিত থাকেন। দক্ষিণ আফ্রিকা ৫ উইকেট হারিয়ে ১৯১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়।

ইংল্যান্ডের হয়ে উইলি ৩টি, ক্রিস জর্ডান ও মঈন আলী একটি করে উইকেট লাভ করেন।

প্রোটিয়াদের দেয়া লক্ষ্যমাত্রায় ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিক ইংল্যান্ড। ৪ ইংলিশ ব্যাটার ছাড়া আর কেউই দুই অঙ্কের কোটা পার হতে পারেনি। দলের হয়ে সর্বোচ্চ ২৭ রানের ইনিংস খেলেন জনি বেয়ারেস্টো। শেষ পর্যন্ত ইংলিশরা সব উইকেট হারিয়ে মাত্র ১০১ রান করতে সক্ষম হয়।

বলহাতে ইংলিশ ব্যাটারদের ওপর তাণ্ডব চালান প্রোটিয়া স্পিনার তাবারাইজ শামসি। তিনি ৪ ওভার বল করে ২৪ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নেন। এতে করে ডেল স্টেইনকে (৬৪) ছাড়িয়ে টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারিও হয়ে গেলেন তিনি (৬৬)। ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতে।

এতে করে ম্যাচে ৯০ রানের বড় জয় পায় প্রোটিয়ারা। আর সেই সঙ্গে ১৯৯৮ সালের পর স্বাগতিক ইংলিশদের বিপক্ষে সাদা বলে প্রথম সিরিজ জয়ের স্বাদ পায় দক্ষিণ আফ্রিকা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD