April 25, 2024, 2:00 pm

চিকেন দম বিরিয়ানি

যমুনা নিউজ বিডিঃ ঈদ মানেই বাহারি সব খাবারের আয়োজন। এ সময় সবার ঘরেই মুখোরোচক খাবার রান্না করা হয়। তবে ঘরের রাঁধুনিরা এ সময় বেশ উদ্বিগ্ন থাকেন, কেন না ঈদের কী খাবার তৈরি করবেন বিরিয়ানি না কাচ্চি বিরিয়ানি নাকি দম বিরিয়ানি।

দেখা যায় ঈদের দিনের চেয়ে এর পরের সাতদিন পর্যন্ত পরিবার পরিজন ও বন্ধুদের নিয়ে ঘরোয়া আয়োজন করেন সবাই। তাই ঈদ আয়োজনে রাঁধতে পারেন চিকেন দম বিরিয়ানি।

প্রয়োজনীয় উপকরণ

মেরিনেটের জন্য প্রয়োজনীয় উপকরণ

মুরগির মাংস ১ কেজি, টকদই আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ চা চামচ, লবণ পরিমাণমতো, তেজপাতা ১টি, এলাচ ৪/৫টি, দারুচিনি ২ টুকরা, কাবাবচিনি ৪/৫টি, লবঙ্গ ৪টি ও ঘি ও তেল মিলিয়ে ১/২ কাপ।

দম বিরিয়ানির জন্য মসলা

মরিচ গুঁড়া ১ চা চামচ, টালা জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, এলাচ গুঁড়া সামান্য, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, লবঙ্গ গুঁড়া সামান্য, জয়ফল গুঁড়া আধা চা চামচ,জয়িত্রী গুঁড়া সামান্য। সব একসাথে মিশিয়ে নিতে হবে।

বিরিয়ানীর জন্য প্রয়োজনীয় উপকরণ

বাসমতি চাল আধা কেজি, শাহি জিরা আধা চা চামচ, আস্ত কাঁচা মরিচ ৪-৫টি,পুদিনা পাতা ১/৩ কাপ, ধনেপাতা ১/৩ কাপ, জর্দার রং বা জাফরান সামান্য, গোলাপজল ও কেওড়া জল মিলিয়ে ১ টেবিল চামচ।

রান্না পদ্ধতি

প্রথমে মুরগির মাংসের সঙ্গে তেল, ঘি, মাংস ও মেরিনেশনের সব মসলা মিশিয়ে নিন। এবার বিরিয়ানির মসলাও ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ৮-১০ ঘণ্টা মেরিনেড করে রাখুন।

অন্যদিকে রান্নার শুরুতে বাসমতি চাল ধুয়ে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন। আরেকটি হাঁড়িতে পরিমাণমতো পানি নিয়ে চুলায় জ্বাল দিন। পানি ফুটে উঠলে এর মধ্যে চাল দিয়ে দিন।

চালের সাথে ১ টেবিল চামচ তেল ও শাহি জিরা মিশিয়ে দিন। চাল ফুটে ৮০ শতাংশ সেদ্ধ হলে একটি ঝাঁজরিতে ঢেলে মাড় ঝরিয়ে নিন। এবার বিরিয়ানির হাঁড়িতে ১ টেবিল চামচ ঘি মেখে নিন।

হাঁড়িতে প্রথমে মেরিনেট করা মুরগির মাংসগুলো বিছিয়ে দিন। মাংসের উপর আস্ত কাঁচা মরিচ, ধনেপাতা ও পুদিনা পাতা ছড়িয়ে দিন। সবশেষে ৮০ শতাংশ সেদ্ধ করা ভাত হালকা করে ছড়িয়ে মুরগির মাংস পুরোটা সমানভাবে ঢেকে দিন।

ভাতের উপরে সামান্য ঘি, গোলাপ জল, কেওড়া জল ও দুধে ভেজানো জাফরান বা জর্দার রং দিন। এবার হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে তার চারপাশ আটার খামির দিয়ে আটকে দিন। খেয়াল রাখুন বাতাস বের হওয়ার কোনো ছিদ্র যাতে না থাকে।

এখন চুলায় হাঁড়ি বসিয়ে দিন। প্রথম ১০ মিনিট চুলার জ্বাল বাড়িয়ে রাখুন। তারপর অন্তত ৫০ মিনিট ধরে হালকা জ্বাল দিন। চিকেন দম বিরিয়ানি মোট এক ঘণ্টার মধ্যে তৈরি হয়ে যাবে। এক ঘণ্টা পর হাঁড়ি চুলা থেকে নামিয়ে চারপাশের আটা কেটে নিয়ে বিরিয়ানি বেড়ে পরিবেশন করুন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD