August 13, 2022, 3:48 pm

ঈদে সুস্বাদু মালাই জর্দা পোলাও বানানোর পদ্ধতি

যমুনা নিউজ বিডিঃ ঝরঝরে জর্দায় ক্রিমি স্বাদ নিয়ে আসতে মজাদার মালাই ছড়িয়ে দিন পরিবেশনের আগে। ঈদ ডেজার্টে নতুনত্ব নিয়ে আসতে সুস্বাদু মালাই জর্দা পোলাও কীভাবে রান্না করবেন জেনে নিন।
২ কাপ পোলাওয়ের চাল ভালো করে ধুয়ে নিন। ধুতে ধুতে পানি স্বচ্ছ হয়ে আসার পর পর্যাপ্ত পানি দিয়ে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এরপর ছেঁকে আধা ঘণ্টা স্ট্রেইনারে রেখে দিন বাড়তি পানি ঝরে যাওয়ার জন্য।
প্যানে পর্যাপ্ত পানি, ১ চা চামচ সয়াবিন তেল ও সামান্য জর্দার রঙ দিন। ফুটে উঠলে চাল দিয়ে দিন। ঘড়ি ধরে ৮ মিনিট রান্না করুন উচ্চতাপে। চাল অতিরিক্ত নরম যেন না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। আবার কম সেদ্ধ হলে শক্ত থেকে যাবে। ৮ মিনিট পর নামিয়ে ছেঁকে পানি ফেলে দিন। চালগুলো ছড়িয়ে রাখুন একটি পাত্রে পানি ঝরে যাওয়ার জন্য।
প্যানে ১/৪ কাপ ঘি দিন। ১টি তেজপাতা, ৩টি এলাচ, লবঙ্গ ১২ থেকে ১৪টি ও ৩ টুকরা দারুচিনি দিয়ে নাড়ুন। সুন্দর গন্ধ বের হলে স্বাদ মতো চিনি, ১/৩ কাপ কমলার রস ও ৩ টেবিল চামচ পানি দিন। চিনি গলে মিশে গেলে রান্না করে রাখা সেদ্ধ চাল দিয়ে দিন। আলতো হাতে নেড়ে মিশিয়ে নিন। ২ টেবিল চামচ বাদাম কুচি, ২ টেবিল চামচ কিসমিস, ২ টেবিল চামচ মোরব্বা ও ২ টেবিল চামচ কমলার কোয়া দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ মিডিয়াম টু লো করে ঢেকে দিন প্যান। এভাবে দমে রাখুন ৮ মিনিট। এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে আবার ঢেকে দিন। আরও কিছুক্ষণ দমে রাখুন। এতে ঝরঝরে হবে জর্দা।
মালাই তৈরি করার জন্য ১ টেবিল চামচ ঘি, ২ কাপ তরল দুধ, ১ কাপ গুঁড়া দুধ, ২ চিমটি এলাচ গুঁড়া ও ১/৪ কাপ কনডেন্সড মিল্ক দিন প্যানে। সবকিছু মিশিয়ে জ¦াল দিন। অনবরত নাড়তে হবে। ঘন হয়ে গেলে নামিয়ে নিন।
সার্ভিং ডিসে জর্দা ছড়িয়ে উপরে মালাই, বেবি সুইট ও ড্রাই ফ্রুট কুচি ছিটিয়ে পরিবেশন করুন মজাদার মালাই জর্দা পোলাও।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD