August 13, 2022, 2:52 pm

উইম্বলডনের নতুন রানি রিবাকিনা

যমুনা নিউজ বিডিঃ  মেয়েদের এককে ইতিহাস গড়ে শিরোপা জয়ের সুযোগ ছিল দুই ফাইনালিস্টের সামনেই। তিউনিশিয়ার ওনস জাবির এবং কাজাখস্তানের এলেনা রিবাকিনা এর আগে কখনোই গ্র্যান্ডস্লাম শিরোপা জয় তো দূরের কথা, সেমিফাইনালও উঠতে পারেননি। এবার তাদের দুজনের সামনে সুযোগ এসেছিল পরম আরাধ্য গ্র্যান্ডস্লাম জয়ের। শনিবার (৯ জুলাই) সেন্টার কোর্টে সেই সুযোগ লুফে নিয়েছেন কাজাখস্তানের রিবাকিনা।

ফাইনালে প্রতিযোগিতার তৃতীয় বাছাই জাবিরকে ৩-৬, ৬-২ এবং ৬-২ সেটে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা উঁচিয়ে ধরেছেন রিবাকিনা। তার জয়ের মধ্য দিয়ে গ্র্যান্ডস্লামজয়ী দেশের তালিকায় নাম উঠল কাজাখস্তানের। প্রায় এক যুগের মধ্যে ২৩ বছর বয়সী রিবাকিনার চেয়ে কম বয়সে উইম্বলডন শিরোপা জেতেনি কেউ।

সেন্টার কোর্টে প্রথম সেটে প্রথম আরব এবং আফ্রিকান হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের দারুণ শুরু করেছিলেন জাবির। ১৭তম বাছাই রিবাকিনাকে ৬-৩ সেটে হারিয়ে শিরোপায় এক হাত দিয়ে রেখেছিলেন প্রায়। তবে সেখান থেকেই নাটকীয়ভাবে ঘুরে দাঁড়ান রিবাকিনা। আসরজুড়ে আলোচনার বাইরে থাকলেও ফাইনালে এসে সব আলো কেড়ে নিলেন কাজাখস্তানের এই টেনিস তারকা। দ্বিতীয় এবং তৃতীয় সেটে সমান ৬-২ ব্যবধানে জাবিরকে পরাস্ত করেন তিনি।

সেমিফাইনালে উইম্বলডনজয়ী বেলজিয়ামের সিমোনা হালেপকে পিছু ঠেলে ফাইনালে উঠেছিলেন রিবাকিনা। স্বল্পভাষী এই টেনিস সেনসেশন শিরোপা জয়ের পরও ছিলেন বেশ নির্লিপ্ত, বাঁধনহারা উদযাপনের বদলে বেশ শান্তশিষ্ট ভঙ্গিতে ব্রিটিশ রাজবধু কেট মিডলটনের হাত থেকে ট্রফি নিয়েছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD