August 10, 2022, 7:53 pm

বিদ্যুৎ সাশ্রয়ে অফিস সময় কমানোর সুপারিশ

যমুনা নিউজ বিডিঃ লোডশেডিং সংকট থেকে উত্তরণ ও বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে অফিস সময় কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক উচ্চপর্যায়ের সভায়।  আজ বৃহস্পতিবার ওই সভাশেষে সাংবাদিকদের বিষয়টি জানান প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের সময়কার অফিসসূচিতে ফেরার সুপারিশ করা হয়েছে ওই সভায়। তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, অফিসের সময় সংশোধন করা গেলে যেমন ৯টা থেকে ৩টা করা যায় কিনা বা ঘরে বসে কাজ করতে পারি কিনা, এটি সরকারের উচ্চপর্যায় চিন্তা করতে পারে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয় হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের উৎপাদন ক্ষমতা আছে। দাম না বাড়লে আমরা সবাইকে দিতে পারতাম। প্রধানমন্ত্রী দামের বিষয়ে সহনশীল হয়েছেন। সাবসিডি দেওয়া হচ্ছে। কোথায় যাবে কেউ বলতে পারে না। বিয়ে ও সামাজিক অনুষ্ঠান সন্ধ্যা ৭টার মধ্যে শেষ করার সুপারিশ করা হয়েছে সভায়।  এ ছাড়া সারা দেশে এসির ব্যবহার ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে যেন না নামে সেই ব্যবস্থা নেওয়ার সুপারিশও করা হয়েছে সভায়।  সেপ্টেম্বরের আগে সংকট উত্তরণের সম্ভাবনা কম বলে সভায় জানানো হয়।

সভাশেষে জানানো হয়, দেশের বিদ্যুৎ উৎপাদন সাড়ে ১২ হাজার মেগাওয়াট। আর চাহিদা ১৪ হাজার ৫০০ মেগাওয়াট। লোডশেডিং ৫০০ মেগাওয়াটের। তাই বিদ্যুতের ব্যবহার কমাতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD