August 14, 2022, 7:07 pm

News Headline :
কলেজছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকার ময়নাতদন্ত সম্পন্ন জেলা পরিষদে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত জাতীয় শোক দিবস উপলক্ষে বগুড়া জেলা শ্রমিকলীগের শোক সভা ও দোয়া বগুড়ার ভবানীপুর মন্দির পরিচালনা কমিটির বিরুদ্ধে সংবাদ সম্মেলন মিসরের গিজা শহরে অগ্নিকান্ডে ৪১ জন নিহত বগুড়ায় হত্যা মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড বগুড়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার খবরদার আন্দোলনকারীদের যেন গ্রেপ্তার করা না হয়: প্রধানমন্ত্রী রাজশাহীর ৯৫২ পুকুর সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ দ্রুত কার্যকর করার দাবি সিরাজগঞ্জ  উল্লাপাড়া উপজেলায় হাজারো প্রকৃতিপ্রেমীর মিলন মেলা সোনাকান্ত ও মানতলা পদ্মবিলে

জি-মেইলের স্টোরেজ বাড়াতে নতুন ফিচার

যমুনা নিউজ বিডিঃ জি-মেইলে সম্প্রতি কয়েকটি আপডেট নিয়ে এসেছে গুগল। তার মধ্যে অন্যতম হল নতুন ‘স্টোরেজ ইউজড’ ইন্ডিকেটর টুল। এর ফলে গুগল অ্যাকাউন্টের স্টোরেজ স্পেস পরিচালনা করা আরও সহজ হবে।

এর মাধ্যমে ব্যবহারকারী দ্রুত বুঝতে পারবেন তাদের জি-মেইল কতটা স্টোরেজ স্পেস দখল করে রাখছে। এই ফিচারটি গুগলের স্টোরেজ ম্যানেজমেন্ট টুলে নিয়ে যায় সরাসরি। তাই ব্যবহারকারী বিভিন্ন গুগল পরিষেবায় কতটা স্টোরেজ স্পেস ব্যবহার করা হচ্ছে তাও দেখতে পাবেন। ফলে নিজের প্রয়োজন মতো পরিষ্কার করে ফেলা যাবে স্পেস।

বেশির ভাগ পরিষেবাই এখন ই-মেইল নির্ভর। ফলে নানা ধরনের কাজের জন্য ইমেল আইডি ব্যবহার করতে হয়। আর একের পর এক মেইল এসে ভরে যায়। ফলে এসব দরকারি এবং অদরকারি মেইল কতটা স্পেস পূর্ণ করে ফেলছে তার হিসেব রাখাটা
খুবই জরুরি। নতুন এই ইন্ডিকেটর ফিচারটি খুব সহজে আর কম সময়ে আপনাকে এই আপডেট জানিয়ে দেবে।

অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই এটি পাওয়া যাবে। ফিচারটি ব্যবহার করতে জি-মেইলের প্রোফাইলে যেতে হবে। সেখানে দেখা যাবে জি-মেইল কতটা ‘ক্লাউড স্টোরেজ স্পেস’ ব্যবহার করছে। যাদের ই-মেইল ইনবক্স ফুল হয়ে আছে এবং বেশ কিছুটা অংশ খালি করতে চান তাদের জন্য এই ফিচারটি খুবই লাভ জনক।

গুগল অ্যাকাউন্টের স্টোরেজ স্পেস পরিষ্কার করতে জি-মেইলের নতুন ফিচারটি যেভাবে ব্যবহার করবেন-

> নিজের স্মার্টফোনে জি-মেইল অ্যাপ খুলুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে প্রোফাইল আইকনে ট্যাপ করুন।

> এরপর যাওয়া যাবে ক্লাউড আইকনে। এখানেই জি-মেইল অ্যাপ কতটা স্টোরেজ স্পেস ব্যবহার করছে তার বিশদ বিবরণ পাবেন।

> অন্য যে সব গুগল পরিষেবাগুলো স্টোরেজ স্পেস দখল করেছে সে সম্পর্কেও জানতে পারবেন। ব্যবহৃত স্টোরেজ স্পেস কতটা তা বোঝার জন্য গুগল একটি গ্রাফও দেখায়।

> স্টোরেজ ম্যানেজারে শুধু ‘ক্লিন আপ স্পেস’ অপশন ব্যবহার করতে পারেন। তবে এই ফিচারে ‘লারজ আইটেমস’-এর অংশও দেখতে পাবেন। ফলে অপ্রয়োজনীয় বড় ফাইলগুলো মুছে একবারে অনেকটা জায়গা ফাঁকা করতে পারবেন খুব সহজেই।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD