February 8, 2023, 5:10 pm

২৬ জুন থেকে ঢাকা-যশোর ২১ রুটে ৪৫ বিআরটিসি বাস

যমুনা নিউজ বিডিঃ পদ্মা সেতু পাড়ি দিয়ে ঢাকা থেকে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় নতুন ২১টি রুট তৈরি করে ৪৫টি বাস চালাতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। আগামী ২৬ জুন থেকে এ সব রুটে গাড়ি চলাচল শুরু করবে। বর্তমানে ঢাকা-যশোর রোডে ১৮টি গাড়ি চলাচল করছে। এই গাড়ি গুলো ফেরি পারাপার হয়ে এখনো চলাচল অব্যাহত। ওই অঞ্চলে ২১টি রুট বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন ২১ রুট নিয়ে দক্ষিণাঞ্চলে বিআরটিসির মোট রুট হবে ২৩। এ সব রুটে ৪০ থেকে ৪৫টি বাস চালানো হবে। যা পদ্মা সেতু দিয়ে ২৬ জুন থেকে যাত্রা শুরু করবে। এগুলো চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত। এই রুটের প্রতিটি বাস হবে শীতাতপ নিয়ন্ত্রিত।

নতুন ২১টি রুট নিয়ে দক্ষিণাঞ্চলে বিআরটিসির মোট রুটের সংখ্যা হবে ২৩টি। এ সব রুটের বাসগুলো হবে শীতাতপ নিয়ন্ত্রিত। এর আগে ২৫ জুন দেশের দক্ষিণাঞ্চলের বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিআরটিসি কর্তৃপক্ষ জানায়, এ বিষয়ে গত ১৯ জুন রাজধানীর মতিঝিলে বিআরটিসির প্রধান কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিআরটিসি বাসের ডিপো প্রধানেরাও উপস্থিত ছিলেন।

বিআরটিসি জানায়, আগে ফেরি পার হয়ে দক্ষিণবঙ্গের ২টি রুটে বাস চলত। রুটগুলোর একটি হচ্ছে ঢাকা-খুলনা এবং অন্যটি হচ্ছে ঢাকা-যশোর। বর্তমানে ঢাকা-খুলনা রুটে ১৬টি গাড়ি এবং ঢাকা যশোর রোডে ১৮টি গাড়ি চলাচল করছে। এই গাড়ি গুলো ফেরি পারাপার হয়ে এখনো চলাচল করছে। বর্তমানে ওই অঞ্চলে ২১টি রুট বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন ২১টি রুট নিয়ে দক্ষিণাঞ্চলে বিআরটিসির মোট রুট হবে ২৩টি। এ সব রুটে ৪০-৪৫টি বাস চালানো হবে। যা পদ্মা সেতু দিয়ে ২৬ জুন থেকে যাত্রা শুরু করবে। এগুলো চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত। এই রুটের প্রতিটি বাস হবে শীতাতপ নিয়ন্ত্রিত।

বিআরটিসির জেনারেল ম্যানেজার (আইসিডব্লিউএস) মেজর মোক্তারুজ্জামান জানান, আমরা দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপনে সিরিয়াস। আগামী ২৬ জুনের পর আমরা ৩ সপ্তাহ সময় নেব। ৩ সপ্তাহ ওইসব রুটে বাস চলাচল করলেই আমরা বুঝতে পারব, বাসের চাহিদা কেমন, যাত্রীর চাপ কেমন। যদি যাত্রীর চাহিদা বেড়ে যায় আমরা অবশ্যই গাড়ির সংখ্যা বাড়াব। আর যদি যাত্রীর চাহিদা কম হয়, তবে পরে সিদ্ধান্ত নিয়ে একটা ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও জানান, এই পথগুলোতে চলাচলকারী প্রতিটি বাস হবে এসি কোচ। যাত্রীর চাহিদা থাকলে আমরা নন-এসি কোচও চালাব। পদ্মা সেতুর উপর দিয়ে যদি ডাবল ডেকার বাস চালানোর সুযোগ থাকে এবং দরকার হয়, তবে সেটাও আমরা করব। বিআরটিএ সূত্রে জানা গেছে, দেশ ও দেশের বাইরে মিলিয়ে মোট ১৯৮টি পথে বাস সার্ভিস পরিচালনা করে সরকারের পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। দেশের বাইরের পথ ২টি হচ্ছে ঢাকা-কলকাতা এবং ঢাকা-আগরতলা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD