July 7, 2022, 7:06 am

ইসরায়েলে ১২০০ বছরের পুরোনো মসজিদের সন্ধান

যমুনা নিউজ বিডিঃ ইসরায়েলে বিশ্বের অন্যতম প্রাচীন মসজিদের সন্ধান পেয়েছেন দেশটির প্রতœতাত্ত্বিকরা। দেশটির দক্ষিণ অঞ্চলের রাহাত বেদুইন শহরে ওই মসজিদের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে।

ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি (আইএএ) এক বিবৃতিতে জানিয়েছে, রাহাতের বেদুইন শহরে নির্মাণ কাজ চালানোর সময় মসজিদটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে মসজিদটি ১২০০ বছরের বেশি পুরোনো।

আইএএ জানায়, মসজিদটি নেগেভ মরুভূমিতে অবস্থিত। মসজিদে একটি বর্গাকৃতি কক্ষ রয়েছে। এর মেহরাব মক্কার দিকে নির্দেশ করা। এতে বোঝা যাচ্ছে এটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো এবং এতে বেশ কয়েকজন মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারতেন।

মসজিদ থেকে কিছুটা দূরে একটি বিলাসবহুল আবাসিক ভবনও আবিষ্কৃত হয়েছে। এতে কিছু থালাবাসন এবং গ্লাসের প্রতœবস্তু পাওয়া গেছে। এসব দেখে বোঝা যাচ্ছে সেখানকার বাসিন্দারা সম্পদশালী ছিলেন।

আইএএ জানিয়েছে, মসজিদটি তারা সংরক্ষণ করবে। এই মসজিদ আবিষ্কৃত হওয়ার ফলে সেখানে ইসলাম ধর্ম প্রচারের সময়কাল সম্পর্কে জানা যাবে। এ ছাড়া সেই এলাকার তখনকার সংস্কৃতি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে।

উল্লেখ্য, তিন বছর আগে এই মসজিদের কাছাকাছি আরও একটি মসজিদ আবিষ্কার করেছিল আইএএ। ওই সময় আবিষ্কৃত মসজিদকে বিশ্বের প্রাচীনতম মসজিদগুলোর একটি বলে অভিহিত করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, মসজিদ দুটি ৭০০-৮০০ খ্রিস্টাব্দের সময়কার।
সূত্র : গার্ডিয়ান

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD