July 6, 2022, 11:32 pm

কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট পেত্রো

যমুনা নিউজ বিডিঃ দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন এক সময়ের বিদ্রোহী নেতা ও বর্তমান আইনপ্রণেতা গুস্তাভো পেত্রো। এর মধ্য দিয়ে দেশটি প্রথম বামপন্থি প্রেসিডেন্ট পেল।

দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

গতকাল রোববার কলম্বিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন রোডলফো হার্নান্দেজের দুর্নীতি ও বৈষম্যের রাজনীতির বিরুদ্ধে রায় দিয়েছে জনগণ।

কলম্বিয়ার নির্বাচন নিয়ন্ত্রক সংস্থার প্রাথমিক তথ্যমতে, নির্বাচনে ৫০.৪ শতাংশ ভোট পেয়েছেন পেত্রো। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হার্নান্দেজ পেয়েছেন ৪৭.২৬ শতাংশ ভোট। বিশ্লেষকরা বলছেন, দ্বিতীয় ধাপের নির্বাচন কলম্বিয়ার দীর্ঘদিনের রাজনৈতিক ও অর্থনৈতিক চিত্রই বদলে দিতে যাচ্ছে।

নির্বাচনে পেত্রোর রানিংমেট ছিলেন কৃষ্ণাঙ্গ নারী রাজনীতিক ফ্রান্সিয়া মার্কেজ। জয়ের মধ্য দিয়ে কলম্বিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয় গত মাসে। এতে সর্বোচ্চ ভোট পেয়ে দ্বিতীয় ধাপের লড়াইয়ে নামেন পেত্রো ও হার্নান্দেজ। দ্বিতীয় ধাপে সর্বোচ্চ ভোট পেয়ে জয়ী পেত্রো ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইভান ডিউকের স্থলাভিষিক্ত হবেন।

এরই মধ্যে জনগণের উদ্দেশে বিজয়ী ভাষণ দিয়েছেন পেত্রো। এক টুইটবার্তায় তিনি বলেন, আজ কলম্বিয়ার জনগণের আনন্দের দিন।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD