March 29, 2024, 10:58 am

বিটকয়েনের মূল্যে রেকর্ড ধস

যমুনা নিউজ বিডিঃ ডিজিটাল মুদ্রা বিটকয়েনের দরপতনের রেকর্ড সৃষ্টি হয়েছে। ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ দরপতন হয়েছে ডিজিটাল এ মুদ্রার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ডিসেম্বরের পর থেকে প্রথমবারের মতো বিটকয়েনের মূল্য ২০ হাজার মার্কিন ডলারের নিচে নেমে গেছে। মূলত আর্থিক নীতির সম্ভাবনার মধ্যে ক্রিপ্টোকারেন্সির বাজার নিম্নমুখী হয়ে পড়ার কারণেই এ দরপতন হয়েছে বলে জানানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বাজার মূল্যের দিক থেকে সবচেয়ে এগিয়ে ছিল বিটকয়েন। শনিবার বিকেলে এর দর নেমে যায় ১৩ দশমিক ৭ শতাংশেরও বেশি নিচে। এতে করে এর মূল্য ১৭ হাজার ৫৯৩ ডলারে নেমে আসে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ক্রিপ্টোকারেন্সির বাজার দর গত ১৮ মাসে সবচেয়ে কমে গেছে। রেকর্ড দরপতনের আগে বিটকয়েনের মূল্য ছাড়িয়েছিল ৬৮ হাজার মার্কিন ডলার পর্যন্ত।

প্রতিবেদনে বলা হয়, বিটকয়েনের পাশাপাশি অন্যান্য ক্রিপ্টোকারেন্সি- ইথিরিয়াম, সোলানা ও বিএনবিও ব্যাপক ধসের সম্মুখীন হয়েছে। বিটকয়েনের পর সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি ইথিরিয়াম। এ মুদ্রার বাজারদর এখন ১ হাজারের ঘরে। এর বাজারদরও চলতি বছরে ৭৪ শতাংশ কমে গেছে।

২০২১ সালের জানুয়ারি মাসের পর থেকে প্রথমবারের মতো ক্রিপ্টোকারেন্সির সামগ্রিক বাজারমূল্য ১ ট্রিলিয়ন ডলারের নিচে নেমে গেছে। এ ধসের ফলে বিরাট ক্ষতির মুখোমুখি হয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। গত কয়েক মাসে একের পর এক ধসের জেরে কার্যত দিশেহারা বিনিয়োগকারীরা। আগামী দিনে এ ধস আরও ভযাবহ আকার নিতে পারে বলেও মনে করছেন অনেকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD