August 8, 2022, 5:21 pm

জোটগতভাবে মাঠে নামছে আওয়ামী লীগ

যমুনা নিউজ বিডিঃ  সরকার বিরোধী আন্দোলনে নামতে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করছে বিএনপি। তাঁরা যাতে রাজনৈতিক মাঠ দখল করতে না পারে, সে জন্য সহযোগী দলগুলোকে মাঠে এনেছে আওয়ামী লীগ। এবার জোটগতভাবেও মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন দলটি। এরই অংশ হিসেবে চলতি মাসে রাজধানী ঢাকায় সমাবেশ করবে ১৪ দলীয় জোট।

আজ শুক্রবার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক এবং মুখপাত্র আমির হোসেন আমুর বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। আমুর সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, গণ আজাদী লীগের সভাপতি এস কে সিকদার, বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব মুহাম্মদ আলী ফারুকী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন প্রমুখ।

বিএনপি ‘৭৫-এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’—এমন স্লোগান দিয়ে ধৃষ্টতা দেখিয়েছে বলে দাবি করেন জোট নেতারা। আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীলতা তৈরি ষড়যন্ত্র করছে বিএনপি। বিএনপির কর্মকাণ্ড রাজনৈতিকভাবে মোকাবিলা করার জন্য সাংগঠনিক তৎপরতা বৃদ্ধি করার কথা বলেন তাঁরা। এ জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে জোট।

জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘পঁচাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার বলে বিএনপি নিজেদের স্বরূপ প্রকাশ করেছে। এগুলো বলে দেশে সন্ত্রাস, হত্যা রক্তপাতের রাজনীতি কায়েম করতে চাচ্ছে তাঁরা। এটা উদ্বেগের। সাংবিধানিক ধারা অব্যাহত রাখার জন্য আমরা সারা দেশ সফর করব। ঢাকায় একটি সমাবেশের মাধ্যমে কার্যক্রম শুরু হবে।’

বৈঠকে উপস্থিত নেতারা জানান, ঢাকায় সমাবেশের সময় নির্ধারণ ও সমন্বয় করার জন্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। কামরুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আগেই (সমাবেশ) করতে চাই।’

বৈঠক সূত্রে জানা গেছে, দেশে সম্প্রতি নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি নিয়ে জোটের নেতারা কথা বলেন। মানুষের কষ্ট কমাতে দেশে রেশনিং ব্যবস্থা চালুর কথা বলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও জেপির মহাসচিব শেখ শহীদুল ইসলাম। তাঁরা বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জোটের আমির হোসেন আমু। তিনি বলেন, ‘দেশে সন্ত্রাস এবং নতুন করে হত্যাকাণ্ড ঘটাতে চায় বিএনপি। ১৫ আগস্ট নিয়ে স্লোগান প্রমাণ করে, নতুন ষড়যন্ত্র করছে তাঁরা।’

বিশ্ব ব্যাংকের লোন না নিয়ে পদ্মা সেতু তৈরি করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৪ দল ধন্যবাদ জানিয়েছে বলে জানান আমু। স্বতঃস্ফূর্তভাবে ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে সবাইকে অংশ নেওয়ারও আহ্বান জানান তিনি।

আমু বলেন, ‘বিএনপি যাদের সঙ্গে যোগাযোগ করছে তাঁদের রাজনৈতিক সক্ষমতা কতটুকু তা ১৪ দল জানে।’

সভায় ১৪ দলীয় জোটের সাবেক মুখপাত্র মোহাম্মদ নাসিমের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১৩ জুন আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD