March 3, 2024, 11:11 pm

News Headline :
যে কারণে বিএনপির সঙ্গে বেহেশতেও যেতে চান না কাদের সিদ্দিকী আব্দুল কাদের জিলানীর মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ ১০ম ওয়েজ বোর্ড ঘোষণাসহ বিভিন্ন দাবিতে বরিশালে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ সব ধরনের চাঁদাবাজি বন্ধে কঠোর হওয়ার নির্দেশ আইজিপির বগুড়ার সম্পা প্রোপাটিজ ডেভলপার কর্তৃক সাবেক এমপি ডরথী রহমান ও তার জামাতাকে হত্যার উদ্দেশ্যে আঘাতের প্রতিবাদে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ২৩ দফা নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু রোজায় প্রতিদিন খেজুর খাবেন কেন? বগুড়ায় ১ কেজি গাঁজাসহ আটক ২ বগুড়ায় ২৯৩ বোতল ফেনসিডিলসহ ২ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব বুড়িচংয়ে বিদ্যুৎপৃষ্ঠে ৩ সন্তানের জনকের মর্মান্তিক মৃত্যু

যেসব অসুখ থেকে দূরে রাখে বরবটি

যমুনা নিউজ বিডিঃ সুস্থ থাকার জন্য খাদ্যতালিকায় নিয়মিত সবজি রাখা খুব জরুরি। বিভিন্ন সবুজ শাক-সবজি আমাদের বিভিন্ন কঠিন রোগ থেকে দূরে রাখে। তেমনই একটি স্বাস্থ্যকর সবজি হচ্ছে বরবটি। পুষ্টিগুণে ভরপুর এই সবজিটি বারো মাসই পাওয়া যায়। তবে বর্ষাকালে বরবটির ফলন ভালো হয়।

ভাজি, ভর্তা ও তরকারি সবকিছুতেই সমান উপযোগী। খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি চমৎকার পুষ্টির উৎস এই সবজি। বরবটি আমিষ ও ফাইবার সমৃদ্ধ একটি সবজি। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ও পটাশিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। যাদের মাছ-মাংস কেনার সামর্থ্য কম তাদের প্রোটিনের চাহিদা পূরণ করতে সক্ষম এই বরবটি।

প্রতি ১০০ গ্রাম বরবটিতে রয়েছে ৪৮ ক্যালরি খাদ্যশক্তি। এর মধ্যে কোনো ফ্যাট এবং ক্ষতিকর কোলেস্টেরল নেই। শর্করার পরিমাণ ১০ গ্রাম এবং প্রোটিন ২.৬ গ্রাম। সুস্থ থাকার জন্য নিয়মিত খাবারের তালিকায় বরবটি রাখতে হবে, এমনটাই বলছেন পুষ্টিবিদেরা।

বরবটি অত্যন্ত উপকারী একটি সবজি। তবে এর উপকারিতা সম্পর্কে আমরা খুব একটা জানি না। এমনকী জানি না এটি সঠিকভাবে খাওয়ার পদ্ধতিও। তাই চলুন আজ বরবটির গুণাগুণ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক-

বরবটি কেন জরুরি?

গবেষণা করে গবেষকরা দেখেছেন যে, দীর্ঘ জীবন সুস্থভাবে বাঁচার জন্য প্রতিদিন প্রায় এক কাপ পরিমাণ বরবটি খাওয়া আবশ্যক। বরবটিতে থাকে পর্যাপ্ত প্রোটিন এবং ফাইবার। এর মধ্যে নেই কোনো ফ্যাট। সেরোলজিক্যাল সোসাইটি অফ আমেরিকা অনুসারে, ফাইবার সমৃদ্ধ খাবার খেলে তা সুস্বাস্থ্য ধরে রাখতে এবং দীর্ঘ সময় সুস্থ থাকতে সাহায্য করে।

দূর করে নানা অসুখ

বর্তমানে ডিপ্রেশন, হাইপারটেনশন, ডায়াবেটিস ইত্যাদি সমস্যা ঘরে ঘরে। এর জন্য দায়ী আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসও। তাই খেতে হবে এমন খাবার যা এসব রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। আপনাকে ডিপ্রেশন, হাইপারটেনশন, ডায়াবেটিস ইত্যাদি রোগ থেকে মুক্ত রাখবে উপকারী সবজি বরবটি। এতে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা স্বাস্থ্য ঠিক রাখে এবং বয়স বাড়তে শুরু করলে শরীরের ভারসাম্য বজায় রাখে। নিয়মিত বরবটি খেলে কমে হার্টের অসুখের ভয়ও।

যেভাবে খাবেন বরবটি

সবুজ ছাড়াও কালো রঙের বরবটি পাওয়া যায়। বেশি প্রোটিন ফাইবার এবং আন্টি অক্সিডেন্ট পেতে চাইলে নিয়মিত খেতে হবে এই সবজি। এটি আপনি ভাপে দিয়ে হালকা সিদ্ধ করে সামান্য বাটারে ভেজে খেতে পারেন। এছাড়াও সবজি হিসেবে রান্না করে, সালাদ, স্মুদি ইত্যাদি তৈরি করেও খেতে পারেন। এতে আপনার সুস্থ থাকার পথ অনেকটাই সহজ হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD