June 13, 2024, 12:49 pm

বগুড়া জেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা

স্টাফ রিপোর্টার : দেশের ৫৮টি জেলার মত বগুড়া জেলাকেও ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার (১১ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে বগুড়াকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

গতকাল বগুড়ার সারিয়াকান্দির ১০টি ও শেরপুরের ৪৫টি অসহায় পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের মাধ্যমে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হলো। এ ছাড়াও ওই অনুষ্ঠানে বগুড়া সদরের ইতিপূর্বে ভূমিহীনদের দেয়া আশ্রয়ণ প্রকল্পের জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে একক ১৩১টি গৃহ হস্তান্তর করা হয়।

বগুড়া থেকে অন লাইনে যুক্ত ছিলেন, বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামসহ বগুড়ার উর্দ্ধতন কর্মকর্তারা। প্রধানমন্ত্রীর গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনের পর বগুড়া সদর উপজেলা পরিষদের অডিটোরিয়ামে বগুড়ার ভূমি ও গৃহহীনদের মাঝে ঘরের চাবি প্রদান করা হয়।

এসময় বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) স্নিগ্ধ আকতার, সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন, সহকারি কমিশনার (ভূমি) রাকিব হাসান চৌধুরী, বগুড়া সদর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু,  বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু প্রমুখ।

বগুড়ার জেলা প্রশাসক গৃহহীনদের হাতে বাড়ির চাবি তুলে দিয়ে বলেন, ভূমি ও গৃহহীনদের জমিসহ বাড়ি দেওয়া হলো। বাড়ির আশে পাশের এক ইঞ্চি জায়গাও ফেলে রাখা যাবে না। প্রতিটি ইঞ্চি জায়গার ব্যবহার করতে হবে। শাক সবজি, ফলের গাছ ইত্যাদি লাগিয়ে নিজেদের চাহিদা সেটাতে হবে। নিজেদের বাড়িতে নিজেরা যাতে ভালোভাবে বসবাস করতে পারেন, তার ব্যবস্থা করতে হবে।

তিনি এসডিজি অর্জনে প্রান্তিক পর্যায়ে মানুষদের সাথে নিয়েই এগিয়ে যেতে হবে। উল্লেখ্য বগুড়ার এই ১৮৬টি গৃহনির্মাণে প্রতিটি ৩ লাখ ৪ হাজার ৫শ’ টাকা করে মোট ৫ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার টাকা ব্যয় হয়েছে। ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ করে খাস জমি দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (১১ জুন) ৫ম পর্যায়ে (২য় ধাপ) বগুড়ার ১৮৬টিসহ সারাদেশে সারাদেশে ১৮ হাজার ৫৬৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমিসহ গৃহ প্রদান করা হয়।

বগুড়ায় প্রথম পর্যায়ে ১৪৫২টি, দ্বিতীয় পর্যায়ে ৮৫৭টি, তৃতীয় পর্যায়ে ১২৮৪টি ও চতুর্থ পর্যায়ে ১৪১২টিসহ মোট ৫০০৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমিসহ গৃহ বরাদ্দ দেয়া হয়েছে। গত বছরের ১৪ নভেম্বর ৫ম পর্যায়ে বরাদ্দকৃত ৬৫টি গৃহের মধ্যে প্রথম ধাপে ১০টি গৃহ এবং জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে একক ৬৯টি গৃহ হস্তান্তর করা হয়েছে।

বগুড়ার ১২টি উপজেলার মধ্যে বগুড়া জেলার ১১টি উপজেলা তথা বগুড়া সদর, আদমদীঘি, ধুনট, কাহালু, গাবতলী, নন্দীগ্রাম, দুপচাঁচিয়া, শাজাহানপুর, শিবগঞ্জ, সোনাতলা ও সারিয়াকান্দি উপজেলাকে ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD