June 13, 2024, 2:48 pm

জাতীয় ফলমেলা শুরু আজ

যমুনা নিউজ বিডি: কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) চত্বরে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় ফলমেলা। ‘ফলে পুষ্টি অর্থ বেশ, স্মার্ট কৃষির বাংলাদেশ’ প্রতিপাদ্যে এ মেলা শেষ হবে আগামী শনিবার।
কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, এবারের ফলমেলায় আটটি সরকারি ও ৫৫টি বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মোট ৬৩টি স্টলে ঃবিভিন্ন ধরনের ফল ও ফল চাষের প্রযুক্তি প্রদর্শন করা হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। দর্শনার্থীরা ফল চাষের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে জানতে
ও রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল কিনতে পারবেন।

মেলা উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। পরে সকাল ১০টায় কেআইবি চত্বরে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ। এর পর কেআইবি মিলনায়তনে ফল নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।

বিএআরসি মিলনায়তনে ফলমেলার সমাপনী অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি থাকবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে ২০২২-২৩ অর্থবছরে দেশে মোট ফল উৎপাদন হয়েছে ১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার টন। এর মধ্যে আম উৎপাদন হয়েছে ২৭ লাখ, লিচু ২ লাখ ৩০ হাজার, কাঁঠাল ১৮ লাখ ২৪ হাজার ও আনারস ৫ লাখ ৮০ হাজার টন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD