June 13, 2024, 4:00 pm

প্রধানমন্ত্রী পদে মোদীকে সমর্থন নাইডু-নীতিশের

যমুনা নিউজ বিডি: ভারতের লোকসভা নির্বাচনে একক দল হিসেবে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্ষমতা ধরে রাখতে এনডিএ জোটের শরিক দলগুলোর ওপর নির্ভর করতে হচ্ছে, এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা দুই দল তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও সংযুক্ত জনতা দলের (জেডিইউ) নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার মোদীকে লিখিত সমর্থন দিয়েছেন বলে জানা গেছে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৩ আসনে জয় পেয়ে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন পার করে গেছে। কিন্তু বিজেপি এককভাবে পেয়েছে ২৪০ আসন, ফলে তৃতীয়বারের মতো মোদীর নেতৃত্বে সরকার গঠনের জন্য দলটির জোট শরিকদের ওপর নির্ভর করা ছাড়া কোনো উপায় নেই।

সরকার গঠনের জন্য বিজেপির দরকার আরও ৩২ আসন। টিডিপি ও জেডিইউ, এই দুই দলের হাতে আছে ২৮ আসন আর অন্যান্য শরিকদের সর্মথনে মোদী ভালোভাবেই ২৭২ এর বৈতরণী পার হয়ে যেতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

বুধবার নয়া দিল্লিতে এনডিএ জোটের নেতারা মোদীর বাসভবনে নির্বাচনের ফলাফল পর্যালোচনা ও নতুন সরকারের রূপরেখা নিয়ে আলোচনার জন্য মিলিত হয়েছিলেন। ওই বৈঠকে মোদীকে সর্বসম্মতভাবে জোটের নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। এনডিএ জোটের নেতারা মোদীকে তার ‘নেতৃত্বের’ জন্য ও ‘তার অধীনে দেশ এগিয়ে যাওয়ার জন্য’ অভিনন্দন জানান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

এই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে এনডিএ জোট শনিবার নতুন সরকার গঠন করবে আর নরেন্দ্র মোদী টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

এনডিএ অংশীদাররা মোদীর কঠোর পরিশ্রম ও জাতি গঠনের করার প্রচেষ্টার প্রশংসা করে তার ‘ উন্নত ভারত’ দর্শন রয়েছে বলে উল্লেখ করেছেন। বিজেপির মিত্র ওই নেতারা জানিয়েছেন, তারা মোদীর এই লক্ষ্যের অংশীদার হয়ে থাকবেন। তারা বিশ্বে ভারতের মর্যাদা বৃদ্ধিতে মোদীর ভূমিকার প্রশংসা করেছেন।

এ বৈঠকের পর বিজেপির ও তাদের এনডিএ অংশীদার দলগুলোর জ্যেষ্ঠ নেতাদের নিয়ে গঠিত প্রতিনিধি দলের ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে ক্ষমতা দাবি করার কথা ছিল।

জানা গেছে, এখন এনডিএ জোটের অন্য দলের নেতারা কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিজেদের অংশীদারিত্ব নিয়ে কঠিন দরকষাকষি শুরু করেছেন। চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার বুধবারের বৈঠকেই তাদের দাবিদাওয়া তুলে ধরেছেন। তারা কী দাবি করেছেন সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি, কিন্তু সেসব নিয়ে জোর আলোচনা চলছে।

অন্ধ্রপ্রদেশের বিধানসভায় জয় পাওয়া ও লোকসভায় ১৬টি আসন জেতা নাইডুর টিডিপি অর্থ প্রতিমন্ত্রী ও লোকসভার স্পিকারের পদসহ পাঁচটি মন্ত্রী পদ দাবি করেছে বলে জানা গেছে।

লোকসভায় ১২টি আসন জয়ী নীতিশের জেডিইউ মন্ত্রিসভার দুটি পদ দাবি করেছে বলে বিভিন্ন মাধ্যম জানিয়েছে।এদের পাশাপাশি এনডিএ জোটের অপর শরিক দল লোকসভায় সাতটি আসন জেতা একনাথ শিন্ডের শিব সেনা ও পাঁচটি আসন জেতা লোক জনশক্তি পার্টির (রামবিলাস) চিরাগ পাসোয়ানকেও সন্তুষ্ট করতে হবে বিজেপির।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD