June 13, 2024, 5:36 pm

নজরুল পদক পেলেন চার গুণীজন

যমুনা নিউজ বিডি: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় চার গুণী ব্যক্তিত্বকে ‘নজরুল পুরস্কার-২০২৪’ প্রদান করেছে।

রোববার (২ জুন) বিকেল সাড়ে ৪টায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। এছাড়াও অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

এবারে নজরুল নিয়ে গবেষণার জন্য নজরুল পুরস্কার-২০২৪ প্রাপ্তরা হলেন ড. গুলশান আরা কাজী এবং অনুপম হায়াত, আর নজরুল সঙ্গীতের জন্য ডালিয়া নওশীন এবং সালাউদ্দিন আহমেদ। তাদের একটি পিতল পদক, একটি সনদ এবং একটি প্রতীকী চেক প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান এবং নজরুল সঙ্গীত শিল্পী ও কবির নাতনি খিলখিল কাজী। এছাড়া পুরস্কারপ্রাপ্তরা তাদের বক্তব্যে নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, নজরুল সঙ্গীতে অবদান এবং প্রিয় কবির সৃষ্টি তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য পুরস্কারপ্রাপ্ত সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানাই। আর এমন গুণী ব্যক্তিদের স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, এটি নজরুল বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলফলক যে আমরা প্রথমবারের মতো ঢাকায় জাতীয় পর্যায়ে আমাদের উপস্থাপনের উদ্যোগ নিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, আজকের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD