June 21, 2024, 8:09 pm

এগিয়ে বিজেপি, পশ্চিমবঙ্গেও ভরাডুবির মুখে তৃণমূল

যমুনা নিউজ বিডি: ভারতের লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপ প্রকাশ করা হয়েছে। দেড় দশক পর এই প্রথম পশ্চিমবঙ্গে বড় ভোটে দ্বিতীয় স্থানে নেমে যেতে চলেছে তৃণমূল।নির্বাচন বিষয়ক বিভিন্ন সংস্থার চালানো এসব জরিপের ফল দেশটির সংবাদ মাধ্যম গুলোতে প্রকাশ ও প্রচার করা হচ্ছে।

শনিবার (১ জুন) লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোটগ্রহণ হয়। ভোটগ্রহণ সমাপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা শুরু হয়।

এসব জরিপে বলা হয়েছে, এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের চেয়ে বেশি আসন জিততে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

২০১৯ সালের লোকসভা ভোটে রাজ্যে বিজেপি পেয়েছিল ১৮টি আসন। পদ্মশিবিরের প্রাপ্ত ভোট ছিল ৪০.৬ শতাংশ। তৃণমূল পেয়েছিল ২২টি আসন। বাংলার শাসকদলের ঝুলিতে ভোট ছিল ৪৩.৭ শতাংশ। কংগ্রেস পেয়েছিল দু’টি আসন। বামেরা ছিল শূন্য। গত বার বাম-কংগ্রেসের মিলিত (যদিও জোট ছাড়াই লড়েছিল) ভোট ছিল প্রায় ১৩ শতাংশ।

কিন্তু গতবারের চেয়ে এবারের নির্বাচনে মমতার তৃণমূল কংগ্রেস আরও বড় ধাক্কা খেতে যাচ্ছে। অন্তত চারটি বুথ ফেরত জরিপের ফলাফলে বলা হয়েছে, লোকসভার আসনের দিক দিয়ে পশ্চিমবঙ্গে এবার বিজেপি সবচেয়ে বড় দল হতে যাচ্ছে।

জান কি বাতের জরিপ অনুযায়ী, বিজেপি ২১ থেকে ২৬টি আসনে জিতবে। আর তৃণমূল কংগ্রেস জিতবে ১৬ থেকে ১৮টি আসনে।

ইন্ডিয়া নিউজ-ডি-ডায়নামিকস বলেছে, বিজেপি ২১ আসনে আর তৃণমূল কংগ্রেস ১৯টি আসনে জয় পাবে।

অপরদিকে রিপাবলিক ভারত-মাত্রিজ বলেছে, বিজেপি ২১ থেকে ২৫টি আসনে জিতবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দল পাবে ১৬ থেকে ২০টি আসন।

আর বাংলা নামের অপর একটি সংস্থা বলেছে, এবার পশ্চিমবঙ্গে বিজেপি পাবে ২২টি আসন। তৃণমূল কংগ্রেস পাবে ১৮টি আসন।

এবার ভারতে লোকসভার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন। আজ ১ জুন ভোট গ্রহণ শেষ হলেও চূড়ান্ত ও আনুষ্ঠানিক ফলাফল জানতে অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত। ভারতের লোকসভার মোট ৫৪৩টি আসনে নির্বাচন হয়েছে। সরকার গঠনে দল অথবা জোটকে অন্তত ২৭২টি আসনে জয় পেতে হবে। মোদির জোট এনডিএ ৩৫০টির বেশি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে।

বুথ ফেরত জরিপ সবসময় যে ত্রুটিমুক্ত হয় তা নয়। অনেক সময় সমীক্ষার আভাস মেলেও না। অতীতে এমন অনেক নির্বাচন হয়েছে, যেখানে জনমত সমীক্ষা মেলেনি। আাবার এমন অনেক নির্বাচনের উদাহরণ রয়েছে, যেখানে হুবহু কোনও ফলাফল মিলে গিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD