June 16, 2024, 5:37 am

যুদ্ধে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হওয়ায় জাতিসংঘের ক্ষোভ

যমুনা নিউজ বিডি: যুদ্ধ ও নিপীড়নের কারণে বাস্তুচ্যুত হওয়া মানুষের সংখ্যা বৃদ্ধির পাওয়ায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধান বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের সমালোচনা করে বলেছেন, বিশ্বব্যাপী ১১৪ মিলিয়ন মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।

‘পরের মাসে, আমরা সেই সংখ্যাটি আপডেট করব। এই সংখ্যা আরও বেশি হবে’ এই কথা উল্লেখ করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি নিরাপত্তা পরিষদকে বলেছেন, অক্টোবরে তার শেষ হিসাব প্রকাশের পর থেকে এই বিষয় নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন।

‘সাত মাস পেরিয়ে গেছে কিন্তু পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। কার্যত পরিস্থিতি আরও খারাপ হয়েছে’ এই কথা উল্লেখ করে গ্রান্ডি বলেছেন, আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং মানবিক কর্মীদের ওপর চাপ বেড়েছে।

গ্রান্ডি গাজা, ইউক্রেন, সুদান, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো, মিয়ানমার এবং ‘অন্য অনেক জায়গায়’ হাজার হাজার মানুষ নিহতের কথা ইঙ্গিত করেছেন।

দীর্ঘ সময় ধরে এর ভেটো-প্রদানকারী স্থায়ী সদস্যদের মধ্যে উত্তেজনা ও বিভক্তির কথা তুলে ধরে নিরাপত্তা পরিষদের সমালোচনা করে তিনি বলেন, ‘বাকবিতন্ডার মানে হল যে আপনি সমস্যার সমাধানের পরিবর্তে বিশ্বজুড়ে বিশৃঙ্খলার বৃহত্তর তর্কাতর্কির সভাপতিত্ব চালিয়ে গেছেন।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD