June 22, 2024, 10:16 pm

ভাতার আওতায় আসছে আরও ৪ লাখ মানুষ

যমুনা নিউজ বিডি: আগামী ২০২৪-২৫ অর্থবছরে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীত এবং প্রতিবন্ধীসহ নতুন করে আরও ৪ লাখ মানুষকে সামাজিক নিরাপত্তাবেষ্টনীর আওতায় আনা হচ্ছে। তবে তাদের ভাতার পরিমাণ বাড়ছে না। মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার বিবেচনায় বিশেষজ্ঞরা ভাতার পরিমাণ বাড়ানোর পরামর্শ দিয়ে আসছিলেন। এ ক্ষেত্রে সরকার ভাতার পরিমাণ না বাড়িয়ে আরও বেশিসংখ্যক মানুষকে এর আওতায় আনতে চাইছে।

জানা গেছে, সরকার প্রায় ১৩০টি কর্মসূচির আওতায় নিরাপত্তাবেষ্টনী সুবিধা দিচ্ছে। এর মধ্যে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে নতুন অর্থবছরে ৩০ হাজার টাকা করার প্রস্তাব করেছিল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। এ ছাড়া ৯০ বছর বা তার অধিক বয়সীদের বয়স্কভাতার পরিমাণ মাসে ৬০০ টাকা বাড়ানোর সুপারিশ করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ ও পরিকল্পনা বিভাগ। তবে এদের কারও ভাতাই বাড়ছে না বলে অর্থবিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। নগদ ভাতার পরিমাণ না বাড়লেও উপকারভোগীর সংখ্যা বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তার আওতায় পরিচালিত শারীরিক প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট, নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, ৭৪টি বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল, ১৩টি শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনবার্সনকেন্দ্র এবং ১০৩টি প্রতিবন্ধী সেবা ও সাহায্যকেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দ বাড়ছে। ফলে সামগ্রিকভাবে সামাজিক নিরাপত্তাবেষ্টনীতে নতুন অর্থবছরে সরকারের ব্যয় বাড়বে বলে জানা গেছে। এ ছাড়া ছোট মনি নিবাস, সমন্বিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিবন্ধী বিদ্যালয়, সরকারি শিশু পরিবার কার্যালয় এবং মহিলা ও শিশু-কিশোরী হেফাজতিদের নিরাপদ আবাসনকেন্দ্রগুলোর বরাদ্দও নতুন অর্থবছরে বাড়ানো হচ্ছে।

সমাজসেবা অধিদপ্তর সূত্র জানিয়েছে, ৯০ বছর বা তার অধিক বয়সী প্রায় দুই লাখের মতো বয়স্ক নাগরিক বর্তমানে বয়স্কভাতার আওতায় রয়েছে। তাদের ভাতা বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বয়স্কভাতায় নতুন দুই লাখ উপকারভোগী যুক্ত হতে পারে। চলতি অর্থবছর ৫৮.০১ লাখ বয়স্ক নাগরিক ভাতার আওতায় রয়েছেন। এ খাতে বরাদ্দ রয়েছে ৪ হাজার ২০৫.৯৬ কোটি টাকা। উপকারভোগীর সংখ্যা আরও দুই লাখ বাড়ানোর লক্ষ্য থাকায় ব্যয়ের পরিমাণ প্রায় ২২০ কোটি টাকা বাড়তে পারে। এ জন্য আগামী অর্থবছর এ খাতে বরাদ্দ বাড়িয়ে ৪ হাজার ৪২৫.৩৫ কোটি টাকা রাখা হচ্ছে।

অন্যদিকে চলতি অর্থবছরে ২৫.৭৫ লাখ বিধবা ও স্বামী নিগৃহীত ভাতার জন্য ১ হাজার ৭১১.৪০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। তারা প্রতি মাসে ৫৫০ টাকা ভাতা পাচ্ছেন। আগামী অর্থবছরে তাদের ভাতা বাবদ বরাদ্দ রাখা হচ্ছে ১ হাজার ৯৩০.৭৭ কোটি টাকা। বর্তমানে ২৯.৮৭ লাখ অসচ্ছল প্রতিবন্ধী মাসে ৮৫০ টাকা করে ভাতা পাচ্ছেন। চলতি অর্থবছর এ জন্য বরাদ্দ রয়েছে ২ হাজার ৯০০ কোটি টাকা। আগামী অর্থবছর আরও এক লাখ প্রতিবন্ধী ভাতার আওতায় আসবেন। তবে ভাতার পরিমাণ অপরিবর্তিত থাকবে। নতুন উপকারভোগী যুক্ত হওয়ায় এ খাতে বরাদ্দ বেড়ে ৩ হাজার ১৯৮.০৮ কোটি টাকা উন্নীত হতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD