July 27, 2024, 5:09 am

ভুয়া বিজ্ঞপ্তি প্রচার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের জিডি

যমুনা নিউজ বিডি: প্রতারণামূলক সংবাদ বিজ্ঞপ্তি প্রচারের বিষয়ে আইনি পদক্ষেপ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে গাজীপুরে গাছা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় রেমাল দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানার বিষয়ে আবহাওয়া সংবাদ সম্পর্কে অবহিত হয়ে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গত ২৬ মে ২০২৪ তারিখের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা স্থগিত করা হয়। এই বিজ্ঞপ্তি সব গণমাধ্যমে প্রকাশিত হয়। কিন্তু সাইবার অপরাধীদের একটি সংঘবদ্ধ চক্র বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করার হীন প্রয়াসে সামাজিক যোগাযোগমাধ্যমে ওই সংবাদকে বিকৃত করে প্রচারণা চালিয়েছে। যার সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই।

এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি দিয়েছে। এমন প্রতারণামূলক সংবাদের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় আইনানুগ পদক্ষেপ গ্রহণ করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মানচিত্রসম প্রতিষ্ঠান। দেশের উচ্চশিক্ষার ৭০ শতাংশ শিক্ষার্থীর দায়িত্বপালনকারী পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আশা করে, এ প্রতিষ্ঠানের ৩৫ লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম ও ভবিষ্যতের কথা ভেবে কেউ যেন ক্ষতিকর ও অবমাননাকর কার্যক্রম না করে সে জন্য সবাইকে অনুরোধ করা হলো। আর জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সব তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অনুসরণ করার জন্য আহ্বান করা হয়।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ‘পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’ এমন শিরোনামে একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি নিয়ে অনেকে সমালোচনা করেন। তবে ভাইরাল হওয়া ভুয়া বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নয় বলে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ দপ্তর।

আসল বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত এ পরীক্ষার পরিবর্তিত সময়সূচি পরবর্তী সময়ে জানানো হবে। চতুর্থ বর্ষের অন্যান্য পরীক্ষার সময় ও তারিখ অপরিবর্তিত থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD