June 22, 2024, 10:35 pm

ঘূর্ণিঝড় মোকাবিলায় বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

যমুনা নিউজ বিডি: প্রবল ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় একগুচ্ছ নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। আজ রবিবার (২৬ মে) এক বিজ্ঞপ্তিতে রিমাল মোকাবিলায় বিতরণ কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি সাধারণ জনগণকেও রিমাল মোকাবিলায় করণীয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরামর্শে বিদ্যুৎ বিভাগ বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। সম্ভাব্য আক্রান্ত প্রতিটি জেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। এদিকে ঝড়ের প্রভাবে ভারী বৃষ্টির কারণে ভূমিধস ঘটলে দুর্ঘটনা কবলিত জেলা ও উপজেলাগুলোর ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের (জিএসবি) অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

প্রস্তুতি কার্যক্রমের মধ্যে আছে– বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) খুলনা ও বরিশাল অঞ্চলে কোনও পদ খালি থাকলে দ্রুত একজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া; বিদ্যুৎ সংযোগ যথাসময়ে বিচ্ছিন্ন করা; খুলনা ও বরিশাল অঞ্চলে ঘূর্ণিঝড় রিমালের কারণে পল্লী বিদ্যুৎ ও ওজোপাডিকো’র কর্মকর্তা বা কর্মচারীদের ছুটি প্রয়োজনে বাতিল; সরকারের উন্নয়নমূলক কাজগুলো ঘূর্ণিঝড় রিমালের অভিঘাত থেকে রক্ষা করা; পল্লী বিদ্যুৎ ও ওজোপাডিকো’র খুলনা ও বরিশাল অঞ্চলে ঘূর্ণিঝড় রিমাল বিষয়ক কাজে সাপোর্ট দেওয়ার জন্য অতিরিক্ত জনবল প্রস্তুত রাখা।

ঝড় বা অন্য কারণে বিচ্ছিন্ন লাইন যাতে কেউ স্পর্শ না করে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে এবং ছেঁড়া বৈদ্যুতিক তার দেখলে অতি দ্রুত নিকটবর্তী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে হবে।এছাড়াও বিদ্যুৎ সংক্রান্ত যে কোনও প্রয়োজনে ১৬৯৯৯ নম্বরে যোগাযোগ করা যেতে পারে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সেন্ট্রাল কন্ট্রোলরুমের নম্বর ০১৭৯২-৬২৩৪৬৭, ০২-৮৯০০৫৭৫। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির বরিশাল অঞ্চলের ০১৭১৩-৮৫০২১৮, খুলনা অঞ্চলের ০১৭১৩-৮৫০২১১, পটুয়াখালি অঞ্চলের ০১৭১৩-৮৫০২১৯– এই নম্বরগুলো সার্বক্ষণিক খোলা থাকবে। তাছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রতিটি জেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের কারণে সৃষ্ট দুর্যোগ পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে (ভূমিধস ও ভূমিকম্প বিষয়ে) ঘূর্ণিঝড় কবলিত জেলা ও উপজেলা বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাগুলোর বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের কয়েকটি নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়েছে– ০১৭১২-৮১১২৫২, ০১৭১৫-৮২১৮০২, ০১৯১২-৬৭৫১৮০, ০১৭১৭-২৯৩৪১১, ০১৭২৬-৭০৬৭৫৫, ০১৫৫২-৪৪৭০৯৩।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কন্ট্রোল রুম নম্বর– ০১৭৫৫-৫৮৭৬২৭, ফোন নম্বর: +৮৮০২৩৩৩৩১৬৩৩৫।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD