July 2, 2022, 10:49 am

পুতিনের অসুস্থতা নিয়ে যা বললেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

যমুনা নিউজ বিডিঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতা নিয়ে যে জল্পনা ছড়িয়েছে তা অস্বীকার করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ফরাসি টেলিভিশন চ্যানেল টিএফ-১ কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, রুশ নেতা ভ্লাদিমির পুতিন প্রত্যেক দিন জনসমক্ষে উপস্থিত হন এবং কোনও বিবেকবান ব্যক্তি তার অসুস্থতার লক্ষণ দেখতে পাননি।

চলতি বছর ৭০ বছরে বয়সে পা রেখেছেন ভ্লাদিমির পুতিন। তিনি অসুস্থতায় ভুগছেন বলে গণমাধ্যমে ক্রমবর্ধমান অসমর্থিত জল্পনা ছড়িয়েছে। বেশ কিছু গণমাধ্যম বলছে, রাশিয়ার এই প্রেসিডেন্ট সম্ভবত ক্যানসারে আক্রান্ত।

ইউক্রেনের ডনবাস অঞ্চলে রাশিয়ার সামরিক অভিযান জোরদারের মাঝে ফরাসি টেলিভিশনকে সাক্ষাৎকার দিয়েছেন ল্যাভরভ। তিনি বলেছেন, পূর্বাঞ্চলের স্বাধীনতাই রাশিয়ার শর্তহীন অগ্রাধিকার। ইউক্রেনে ‘নব্য-নাৎসি শাসনের’ বিরুদ্ধে রাশিয়া লড়াই করছে বলে ক্রেমলিনের দাবির পুনরাবৃত্তি করেছেন তিনি।

প্রেসিডেন্ট পুতিন নিয়মিত জনসমক্ষে হাজির হন উল্লেখ করে ল্যাভর টিএফ১ টেলিভিশন চ্যানেলকে বলেন, আমি মনে করি না যে, বিবেকবান মানুষেরা এই ব্যক্তির মধ্যে কোনও ধরনের অসুস্থতা বা অসুস্থতার লক্ষণ দেখতে পাবেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তিনি বলেছেন, আপনি তাকে পর্দায় দেখতে পারেন। তার বক্তৃতা পড়তে অথবা শুনতেও পারেন। ল্যাভরভ বলেছেন, কাউকে প্রত্যেক দিন কেমন দেখা যাচ্ছে, অথবা কী করছেন তা মূল্যায়নের সুযোগ থাকা সত্ত্বেও যারা এ ধরনের গুজব ছড়ায় আমি এই বিষয়টি তাদের বিবেকের ওপর ছেড়ে দিচ্ছি।

এর আগে, ব্রিটেনের গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে পশ্চিমা কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে প্রেসিডেন্ট পুতিন গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। দীর্ঘদিন ধরে স্বাস্থ্যকর জীবনযাপন এবং খেলাধুলার প্রতি ভালবাসার জন্য পরিচিত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা সম্পর্কে গত কয়েক বছর ধরে গুজব শোনা যাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে গত ১৪ মে দাবি করেন ব্রিটেনের সাবেক গুপ্তচর ক্রিস্টোফার স্টিলে। ওেই দিন ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ক্রিস্টোফার দাবি করেন, আমরা রাশিয়া এবং অন্যান্য স্থানের সূত্র থেকে যা শুনছি তা হল, ‌‘পুতিন আসলেই বেশ গুরুতর অসুস্থ।’

তিনি বলেন, ইউক্রেনে যা ঘটছে তা পুতিনের অসুস্থতার একটি ফল। তবে তিনি ঠিক কী ধরনের অসুস্থতায় ভুগছেন এবং তা নিরাময়যোগ্য অথবা পরম কি-না সেটি পরিষ্কার নয়।

এছাড়া চলতি মাসের শুরুর দিকে রাশিয়ার রহস্যময় টেলিগ্রাম চ্যানেল ‘জেনারেল এসভিআর’র বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, পুতিন ক্যানসারের অস্ত্রোপচার করতে যাচ্ছেন। অস্ত্রোপচারের সেই সময়ে সাময়িকভাবে দেশটির কট্টরপন্থী সাবেক পুলিশ প্রধান নিকোলাই প্যাটরুশেভের কাছে ক্ষমতা হস্তান্তর করতে পারেন তিনি।

রাশিয়ান অনুসন্ধানী গণমাধ্যম দ্য প্রজেক্টের প্রতিবেদনের বরাত দিয়ে বলা হয়েছে, রাশিয়ার শক্তিশালী রাষ্ট্রনেতা ভ্লাদিমির পুতিন গত কয়েক বছরে একজন ক্যানসার চিকিৎসকের কাছে অন্তত ৩৫ বার গেছেন। তিনি নিজের স্বাস্থ্যের ব্যাপারে এতটাই উন্মাদ হয়েছেন যে, তিনি অপ্রচলিত এবং আদিম থেরাপিও নিয়েছেন।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD