June 16, 2024, 6:23 am

বাজেটে উন্নয়ন বরাদ্দের শতকরা ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দের দাবিতে স্মরকলিপি প্রদান

আসন্ন জাতীয় বাজেটের উন্নয়ন বরাদ্দের ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দের দাবিতে-সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচির অংশহিসাবে আজ: ২৬ মে ২০২৪ বেলা: ১১:৩০ টায় সাতমাথায় মানববন্ধন-সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে অথ মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেণ সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট জেলা সভাপতি মাসুদ পারভেজ, উপস্থিত ছিলেন বাসদ বগুড়া জেলা আহ্বায়ক কমরেড সা্ইফুল ইসলাম পল্টু, বক্তব্য রাখেন: বাসদ বগুড়া জেলা সদস্যসচিব অ্যাড দিলরুবা নূরী, সদস্য সাইফুজ্জামান টুটুল, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট জেলা সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সহ সভাপতি দেলোয়ার হোসেন প্রমূখ নেতৃবৃন্দ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন- আমাদের দেশে শতকরা ৮৫ ভাগ লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। এ দেশকে উন্নত করতে হলে কৃষি এবং কৃষকের উন্নয়ন ঘটাতে হবে সবার আগে। সার-বীজ, সেচ-কীটনাশকসহ কৃষি উপকরণের দাম ক্রমাগত বৃদ্ধির ফলে উৎপাদন খরচ বাড়ছে কিন্তু ফসলের লাভজনক দাম কৃষক কখনোই পায় না। এভাবে কৃষক কিনতেও ঠকে; বেচতেও ঠকে। ধান গবেষণা ইনস্টিটিউটের মতে চলতি বোরো মৌসুমে ২ কোটি ২২ লাখ মে. টন ধান উৎপাদন হওয়ার কথা। সেক্ষেত্রে অন্তত ৫০ লাখ টন ধান উৎপাদন খরচের সাথে ৪০ শতাংশ মুনাফা দিয়ে সরাসরি কৃষকের কাছ থেকে সরকারের কেনা উচিত। অথচ সরকার মাত্র ৫ লাখ টন ধান এবং ১২ লাখ টন (সিদ্ধ ১১ লাখ টন ও আতপ ১ লাখ টন) চাল কেনার ঘোষণা দিয়েছে। অথচ কৃষক চাল উৎপাদন করে না, এটা মুনাফা লোভী চাতাল মালিকদের কাছ থেকে কেনা হবে। খেতমজুরদের সারা বছরের কাজের নিশ্চয়তা নেই। মুনাফালোভী বাজার সিন্ডিকেট এর দৌরাত্ম্যের ফলে কৃষক-খেতমজুরসহ সকল শ্রমজীবী মানুষ দিশেহারা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির চাপে গ্রাম-শহরের শ্রমজীবীদের নাভিশ্বাস উঠেছে। কৃষক-খেতমজুরদের ছেলে-মেয়েদের মানসম্মত শিক্ষা, চিকিৎসা নাগালের বাইরে। ফলে তাঁরা মানবেতর জীবনযাপনে বাধ্য হচ্ছে। আমাদের কৃষির উপর ভরসা অনেক বেশি অথচ বাজেটে বরাদ্দ কম। জিডিপিতে কৃষির অবদানের অর্ধেকেরও কম এখাতে বরাদ্দ হয়।

২০১৩-১৪ অর্থবছরে এখাতে বরাদ্দ ছিল ১১ শতাংশ, ক্রমাগত কমতে কমতে চলছি বছরে বারাদ্দ ছিল ৫.৭৪ শতাংশ। এক যুগে কৃষিতে বরাদ্দ কমে নেমে এসেছে অর্ধেকে। তাই কৃষি-কৃষক এবং দেশ বাঁচাতে সরকারের নিকট আসন্ন বাজেটে উন্নয়ন বরাদ্দের শতকরা ৪০ ভাগ কৃষিখাতে বরাদ্দ করার দাবি জানায়।-খবর বিজ্ঞপ্তী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD