June 19, 2024, 1:10 am

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়ল ১৮ কোটি ডলার

যমুনা নিউজ বিডি: চলতি সপ্তাহে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সামান্য বেড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী, গত বুধবার দিনশেষে রিজার্ভ বেড়ে হয়েছে ১৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার। গত ১৫ মে যা ছিল ১৮ দশমিক ৪২ বিলিয়ন ডলার। সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বেড়েছে প্রায় ১৮ কোটি ২০ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। সংশ্লিষ্টরা জানান, রপ্তানি ও প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে রিজার্ভ ইতিবাচক ধারায় ফিরেছে। আগামী সপ্তাহেও রিজার্ভের এই ধারা বজায় থাকবে। কারণ চলতি মাসেই আইএমএফ ঋণের তৃতীয় কিস্তির প্রায় ১৫৫ কোটি ডলার পাবে বাংলাদেশ।

জানা যায়, এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) ফেব্রুয়ারি ও মার্চের আমদানি দেনা ১৬৩ কোটি ডলার পরিশোধের পর গত ১২ মে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৮ দশমিক ২৬ বিলিয়নে নেমে আসে, যা ছিল গত এক দশকের মধ্যে সর্বনিম্ন।

এর আগে গত ৬ মার্চ আকুর দেশগুলোর জানুয়ারি ও ফেব্রুয়ারির আমদানি ব্যয় বাবদ ১২৯ কোটি ডলার পরিশোধ করেছিল বাংলাদেশ। সংশ্লিষ্টরা জানান, আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণ কর্মসূচির মধ্যে রয়েছে বাংলাদেশ। আইএমএফ আগামী জুনে রিজার্ভ সংরক্ষণের লক্ষ্যমাত্রা কমিয়ে ১৪ দশমিক ৭৭ বিলিয়ন ডলার নির্ধারণ করেছে। তবে বর্তমানে নিট রিজার্ভের পরিমাণ ১৩ বিলিয়নের নিচে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD