June 19, 2024, 12:39 am

ধূমপান ছাড়ার উপায়

যমুনা নিউজ বিডি: ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত উপায় অনুসরণ করেন। তবুও এই খারাপ অভ্যাস ত্যাগ করতে পারেন না অনেকেই। তবে ৩ পানীয় আপনাকে ধূমপান ছাড়তে সাহায্য করতে পারে। জেনে নিন কোন কোন পানীয় কমাতে পারে ধূমপানের টান-
দুগ্ধজাত পানীয়
নিকোটিন ও টোবেকো রিসার্চের এক জার্নালের তথ্য অনুসারে, ধূমপানের প্রতি টান কমাতে বিশেষভাবে সাহায্য করে দুগ্ধজাত পানীয়। ২০৯ জন ধূমপায়ীর উপর চালানো হয় এই সমীক্ষা। পরবর্তী সময় দেখা যায়, নিয়মিত দুধ খাওয়ার ফলে সিগারেটে টান দেওয়ার ইচ্ছে প্রবল হলে হাতের কাছে থাকা দুধে চুমুক দিন। অনেকটাই দমে যাবে ধূমপানের ইচ্ছা।
আদা চা
ধূমপান কমাতে আদা চা বিশেষভাবে সাহায্য করে। নিকোটিন ছাড়ার পর নানা ধরনের সমস্যাও যেমন-গা গোলানো, বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যারও সমাধান করে আদা চা।
ভিটামিন সি
দীর্ঘদিন ধূমপানের অভ্যাস থাকলে শরীরে ভিটামিন সি’র অভাব দেখা দেয়। এ কারণে আরও বেশি করে নিকোটিনের চাহিদাও বাড়ে। তাই নিয়মিত ভিটামিন সি’যুক্ত ফল খেতে হবে। তেমনই এক ফল হলো কিউয়ি, এতে প্রচুর ভরপুর ভিটামিন সি আছে। যা নিকোটিনের চাহিদা কমাতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD