June 16, 2024, 5:32 am

ডেঙ্গু প্রতিরোধে প্রস্তুত বগুড়া

যমুনা নিউজ বিডি: চলতি বছরে ডেঙ্গু প্রতিরোধে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশেষ ইউনিট স্থাপনসহ ও সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মে ও জুন মাসে বর্ষা থাকার কারণে ডেঙ্গু ছড়িয়ে পড়ে। এ কারণে আগে থেকেই বগুড়ায় সকল প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা যায়, ডেঙ্গু রোগীদের যথাযথ ও সময়মতো চিকিৎসাসেবা দিতে দেশের সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। গত মঙ্গলবার ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে করণীয় বিষয়াদি নিয়ে এক বৈঠক শেষে তিনি এ কথা জানান।
এরই আলোকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল, বগুড়া মোহাম্মাদ আলী হাসপাতালসহ জেলার অন্যান্য হাপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের সেবা দিতে প্রস্তুত করা হয়েছে। গত বছর বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রায় দুই শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। সে কারণে এবারও নতুন ডেঙ্গু ইউনিট স্থাপনসহ আগে থেকেই সকল প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শজিমেক হাসপাতাল সূত্রে জানা যায়, ডেঙ্গু ইউনিটে আপাতত ৩২টি বেড রাখা হয়েছে আক্রান্ত রোগীদের জন্য। এরমধ্যে ১৬টি পুরুষ বেড ও ১৬টি মহিলা বেড রয়েছে। ব্যবস্থা নেয়া হয়েছে চিকিৎসার। এ জন্য রাখা হয়েছে ৩ হাজার তরল স্যালাইন। পাশাপাশি হাসপাতাল ভান্ডারে সব ধরণের ওষুধও সংরক্ষণ আছে। যাতে মহামারি প্রতিরোধে যে কোন সময় রোগীর সেবায় এসব ওষুধ ব্যবহার করা যায়। এছাড়া বিশেষ ডেঙ্গু ইউনিটের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স প্রস্তুত রাখা হয়েছে।

বগুড়া সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম জানান, বগুড়ায় ডেঙ্গু রোগ সম্পর্কে সভা-সেমিনার করা হচ্ছে। আগামী সপ্তাহ থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণসহ সকল ধরণের প্রচার-প্রচারণা চালানো হবে। মহামারিতে ডেঙ্গু যেন বগুড়ায় আঘাত না করতে পারে সেজন্য জেলার সকল হাসপাতালে বিশেষ ইউনিট স্থাপনের ব্যবস্থা করা হয়েছে।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের উপ-পরিচালক ডা. আব্দুল ওয়াদুদ জানান, শজিমেকে ডেঙ্গু ইউনিটে আপাতত ৩২টি বেড রাখা হয়েছে। এরমধ্যে ১৬টি পুরুষ বেড ও ১৬টি মহিলা বেড রয়েছে। ব্যবস্থা নেয়া হয়েছে চিকিৎসার। এ জন্য রাখা হয়েছে ৩ হাজার তরল স্যালাইন। পাশাপাশি হাসপাতাল ভান্ডারে সব ধরণের ওষুধও সংরক্ষণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD