June 15, 2024, 2:08 am

বিশ্ব মেডিটেশন দিবসে বগুড়ায় পাঁচ শতাধিক ধ্যানীর সমাগম

ষ্টাফ রিপোর্টার: বগুড়ায় পাঁচ শতাধিক ধ্যানীর সমাগমে পালিত হলো বিশ^ মেডিটেশন দিবস। কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়া শাখার উদ্যোগে গতকাল মঙ্গলবার সকালে শহরের এডওয়ার্ড পৌর পার্কের পৌর জগিং সেন্টারে দিবসটি উদযাপন করা হয়।

সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত ধ্যানের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বগুড়ার সকল স্তরের নানা শ্রেণী পেশার । এদিন ভোরের আলো ফোটার সাথে সাথে মানুষের সমাগম শুরু হয় এ স্থানে।

কোয়ান্টাম ফাউন্ডেশন জেলা শাখার কর্মকর্তারা জানান, প্রায় ৫ শতাধিক মানুষের অংশগ্রহণের মধ্যদিয়ে উৎসব মুখর পরিবেশে দিবসটি পালন করা হয়েছে। প্রতিবছর কোয়ান্টাম ফাউন্ডেশন ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস পালন করে থাকে। মেডিটেশনে আত্মনিমগ্ন হয়ে তারা ধ্যানের প্রতি আগ্রহ ও ভালবাসার বহিঃপ্রকাশ ঘটান। এ বছরের বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য হলো ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ, ভালো ভাবব, ভালো বলব, ভালো করব, ভালো থাকব। মেডিটেশন হলো মনের ব্যায়াম। নীরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনে বৃদ্ধি পায় মনোযোগ ও সচেতনতা। বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। বর্তমানে ধ্যানের বাণী ও সায়েন্টেফিক লাইফস্টাইলের বা সুস্থ জীবনাচারের বাণীর ছোঁয়াা লেগেছে সমাজের সর্বত্র। বিশেষ করে সচেতন মহলে। অসংক্রামক ব্যাধি, যার মূল কারণ হরো ভুল জীবনাচার। এ থেকে মুক্তি ও টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সুস্থ জীবনাচার অনুসরণ। কোয়ান্টাম ফাউন্ডেশন জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এই সুস্থ জীবনাচার অনুসরণ ও টোটাল ফিটনেসের প্রশিক্ষণ দিয়ে আসছে গত ৩২ বছর ধরে। আমাদের দেশে মেডিটেশন চর্চা এখন দিন দিন সার্বজনীন হচ্ছে। ধ্যানের এই সর্ব জনপ্রিয়তার নেপথ্য রেয়েছে বছরের পর বছর নীরবে নিবেদিত ধ্যান চর্চাকারীরা।

এদিন সকালে শহরের এডওয়ার্ড পৌর পার্কের পৌর জগিং সেন্টারে মেডিটেশনের পর বিভিন্ন বয়সের পাঁচ শতাধিক মানুষ একসাথে উচ্চারণ করলেন, ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ এবং আমরা ভালো ভাবব, ভালো বলব, ভালো করব, ভালো থাকব চারদিকে অনুরণিত হলো ইতিবাচকতার প্রত্যয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD