June 19, 2024, 1:41 am

মলা মাছের টক

যমুনা নিউজ বিডি:  আমাদের দেশের খাল আর বিলে প্রচুর পরিমান দেশিয় মাছ পাওয়া যায়। এই মাছগুলো প্রাকৃতিকভাবেই বেড়ে ওঠে। এই সব মাছ গুলো বিল বা খালের শ্যাওলা, অন্যান্য ছোট মাছ, শামুক খেয়ে থাকে। আমাদের দেশে যেসব ছোট মাছ পাওয়া যায় তার মধ্যে মলা মাছ আমাদের স্বাস্থের জন্য অনেক উপকারি।

মলা মাছের স্বাস্থ্য উপকারিতা কিন্তু অন্যান্য মাছের তুলনায় প্রচুর। প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম যুক্ত এই মাছ। একেবারে আপনার সারাবছরের পুষ্টির ঘাটতি মেটাবে।

হৃদরোগী বা দৃষ্টিশক্তির রোগে যাঁরা যাঁ ভুগছেন, তাদের জন্য মলা মাছ খুবই ভালো। ১০০ গ্রাম মলা মাছে, ৮৫৩ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। ৫.৭ মিলিগ্রাম আয়রন থাকে, ভিটামিন এ থাকে ২০০০ ইউনিট, ৩.২ মিলিগ্রাম জিংক থাকে।

আজ আমরা সুস্বাদু ও পুষ্টিগুনে ভরা মলা মাছের নতুন একটি রেসিপি ‘মলা মাছের টক’ কিভাবে বানাবেন সেটি জানব।

উপকরণ : মলা মাছ ২০০ গ্রাম ,আলু ৫০০ গ্রাম ,পেয়াজ কুচি ২ টেবিল চামচ ,আদা ও রসুন বাটা আধা চা-চামচ ,হলুদ গুড়া,মরিচ গুড়া এবং ধনিয়া গুড়াক আধা চা-চামচ করে ,লবণ স্বাদমতো ,কাচা মরিচ ৫/৬ টা,ধনেপাতা কুচি ২ টেবিল চামচ ,আম ১টা,সয়াবিন তেল ২ টেবিল চামচ।

প্রনালি: আলুর খোসা ফেলে কুচি করে কেটে নিন।পরে হাড়িতে আলু কুচি পানি দিয়ে ডালের মতো করে রান্না করুণ। পরে ডাল ঘুটনি দিয়ে ঘুটে আদা ও রসুন বাটা ,,হলুদ ,মরিচ ধনিয়া গুড়া দিয়ে আলু সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুণ। পরে আবারও ঘুটনি দিয়ে ঘুটে কাচা মাছ,দিয়ে আরও ৫/৭ মিনিট রান্না করে নামিয়ে নিন।অন্য কড়াইয়ে সয়াবিন তেল গরম করে রসুনকুচি সোনালী করে ভেজে রান্না করা টকের মধ্যে দিয়ে ঢাকনা সহ রান্না করুণ। ফুটে উঠলে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন।তৈরি হয়ে গেল মলা মাছের টক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD