May 19, 2024, 2:26 pm

News Headline :
মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলারের রেমিট্যান্স ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই মেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন সারিয়াকান্দি উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা নন্দীগ্রামে তিনদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করলেন এমপি তানসেন বগুড়া কালেক্টরেট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ২২ শিক্ষার্থী আতঙ্কিত হয়ে অসুস্থ আজ থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী মলা মাছের টক নাগরিকদের প্রতি যে কোনো বৈষম্য আইনের শাসনের পরিপন্থী: রাষ্ট্রপতি

দিনাজপুর শিক্ষাবোর্ডে এসএসসিতে পাশের হার ৭৮. ৪৩ শতাংশ

দিনাজপুর প্রতিনিধি:  দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট- এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষার নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ সাজ্জাদ হোসেন আজ রোববার দুপুর দেড়টায় সাংবাদিকদের এসএসসির ফলাফল প্রেসব্রিফিং এর মাধ্যমে অবগত করেন। তিনি বলেন, এবারে পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা দু’টাই বেড়েছে।

তিনি বলেন, গতবারে পাশের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৭ হাজার ৪১০ জন। ফলাফলে অন্যান্য বারের মত এবারেও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের ৮১ দশমিক ০৭ শতাংশ ও ছেলেদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ।
আজ রোববার ১২ মে- দুপুর দেড় টায় শিক্ষাবোর্ড এবারের এসএসপি পরীক্ষার ফল আনুষ্টানিক ভাবে সাংবাদিকদের সম্মুখে ঘোষণা করেন।
পরে গণমাধ্যমকর্মীদের ই-মেইলে ফলাফল পাঠানো হয়েছে।

ঘোষিত ফলাফলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানায়, চলতি বছর ২০২৪ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট -এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪৪৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৪২ হাজার ৭৪৯ জন পরীক্ষার্থী। এছাড়া পরীক্ষায় অনুপস্থিত ছিল ২ হাজার ২৬০ জন পরীক্ষার্থী। পরীক্ষা চলাকালীন বহিষ্কৃত হয়েছে, ৬৬ জন পরীক্ষার্থী।

দিনাজপুর শিক্ষা বোর্ডের সূত্রটি জানায়, গত বছরের মত এবারেও ছাত্রীদের পাশের হার বেশি। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ০৭ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ। এবারে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এদের মধ্যে ছাত্রী ৯২৪৬ জন এবং ছাত্র ৮৮৫৯ জন।

শিক্ষাবোর্ড সূত্রটি জানায়, এবারে শতভাগ পাশ করেছে ৭৭টি বিদ্যালয়। যা গত বছর ছিল ৮০টি বিদ্যালয় । এবার এই শিক্ষা বোর্ডের অধীনে এবারে শূন্য ফলাফল বিদ্যালয়ের সংখ্যা ৪টি।

উল্লেখ্য, এবারে দিনাজপুর বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২৭৮টি কেন্দ্রের মাধ্যমে
২ হাজার ৭৩০টি স্কুল এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ১৫ তম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ।

দিনাজপুর জেলা স্কুলের পরীক্ষার্থী শাহরিয়ার ফেরদৌস এবার এসএসসি পরীক্ষায় জিপিএ -৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। তার বাবা-মা ছেলেকে চিকিৎসক বানাতে চায় । সে জানায় , আগামীতে এইচএসসি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারলে মেডিকেল কলেজে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করবেন।

দিনাজপুর চিরিরবন্দর উপজেলার আমেনা- বাকি স্কুল এন্ড কলেজ এর এসএসসি পরীক্ষার্থী সুলেখা আক্তার জানান, এবার এই বিদ্যালয় থেকে জিপিএ -৫ পেয়ে ভালো ফলাফল করেছেন। এর জন্য সে খুব খুশি। আগামীতে ভালো কিছু করার ইচ্ছা তার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD