June 13, 2024, 4:39 pm

ময়মনসিংহে জিপিএ-৫ এ এগিয়ে মেয়েরা

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮৫ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাসের হার কিছুটা কমেছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ছিল ৮৫.৪৯ শতাংশ। তবে ছেলেদের চেয়ে ফলাফল ভালো করেছে মেয়েরা। জিপিএ-৫-এ এগিয়ে রয়েছে মেয়েরা।

রোববার পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত তথ্য দেন ময়মনসিংহ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. শামছুল ইসলাম।
লিফটে আটকা ৪৫ মিনিট, অবশেষে রোগীর মৃত্যু

তিনি বলেন, বোর্ডের অধীনে ১৩১৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। মোট ১১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছর এসএসি পরীক্ষায় বসতে ফরম পূরণ করেছিল ১ লাখ ২০ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ১৯ হাজার ২৩৮ জন। এর মধ্যে ছাত্র ৬০ হাজার ৬১২ ও ছাত্রী ৫৮ হাজার ৬২৬ জন। পরীক্ষায় কৃতকার্য হয়েছে ১ লাখ ১ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ। এর মধ্যে ছাত্র পাস করেছে ৫০ হাজার ৬৯৪ জন (পাসের হার ৮৩.৬৪ শতাংশ) এবং ছাত্রী পাস করেছে ৫০ হাজার ৬৬৪ জন (পাসের হার ৮৬.৪২ শতাংশ)। জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ১৭৬ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৯৬২ এবং ছাত্রী ৭ হাজার ২২৪ জন।

তিনি আরও বলেন, বোর্ডের অধীনে জামালপুরে পাসের সর্ব্বোচ্চ পাসে হার ৮৯.০৯ শতাংশ। এছাড়া ময়মনসিংহে পাসে হার ৮৪.৩৭ শতাংশ, শেরপুরে ৮৩.২২ শতাংশ ও নেত্রকোনায় ৮২.৩৯ শতাংশ। পাস করা শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শাখায় ৯২.৭৩ শতাংশ, মানবিক শাখায় ৮০.২১ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮৫.১৬ শতাংশ। বোর্ডের অধীনে শতভাগ কৃতকার্য হয়েছে এমন প্রতিষ্ঠান ৮০টি। শতভাত অকৃতকার্য প্রতিষ্ঠান নেই।

২০২৩ সালে পরীক্ষায় বসেছিল ১ লাখ ২২ হাজার ৮৭২ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করে ১ লাখ ৫ হাজার ৪৭ জন পরীক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ১৭৭ জন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD