May 27, 2024, 12:18 am

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের সমাবেশ

যমুনা নিউজ বিডি: ফিলিস্তিনিদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন ও সংহতি সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার (৬ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এই কর্মসূচি পালন করা হয়। এছাড়া একই দাবিতে এদিন বেলা ১১টায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

পৃথক দুই কর্মসূচির মধ্যে, শিক্ষক-শিক্ষার্থীদের কর্মসূচিতে আন্দোলনকারীরা ‘স্টপ ওয়্যার, সেভ প্যালেস্টাইন’ লিখসহ বিভিন্ন প্ল্যাকার্ড হাতে প্যারিস রোডে সমাবেশ করেন।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী সজীব বলেন, আমরা জানি আমেরিকা ও পশ্চিমা বিশ্ব মানবাধিকারের কথা বলে। আমরা তাদেরকে শ্রদ্ধা জানাই। কিন্তু সেই মানবাধিকারের বাইরে গিয়ে, যারা ফিলিস্তিনের কথা বলছে, তাদের ছাত্রত্ব কেন বাতিল করা হচ্ছে? তাদেরকে কেন নির্যাতন করা হচ্ছে? তাদেরকে কেন পুলিশ হেফাজতে নির্যাতন করা হচ্ছে? আমরা তাদের সাথে সংহতি প্রকাশ করেছি। আমরা চাই তাদের নির্যাতন বন্ধ হোক।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, বাংলাদেশের পাসপোর্টে একসময় লেখা থাকতো ইজরায়েল ছাড়া পৃথিবীর সব দেশে ভ্রমন করা যাবে। কিন্তু দুঃখজনক ঘটনা, এই শব্দটি পাসপোর্ট থেকে উঠিয়ে নেওয়া হলো। শুধু তাই নয় একসময় আমরা দেখেছি, ইজরায়েলি কোনো নাগরিকের সাথে বাংলাদেশের কেউ যদি কথা বলেছে, তাহলে তাকে জেল-জুলুমের স্বীকার হতে হয়েছে। অথচ কিছুদিন আগে একটা ইজরায়েলি বিমান আমাদের দেশে এসে পণ্য নিয়ে গেলো, কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া গেলো না। যাইহোক, আমি এই মানববন্ধন থেকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে তাদের মুক্তির দাবি জানাচ্ছি।

এদিকে ছাত্রলীগের বিক্ষোভ কর্মসূচিতে নেতাকর্মীরা ‘দলীয় টেন্ট’ থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করেন। প্রদক্ষিণ শেষে তারা একই স্থানে মিলিত হয়। বিক্ষোভকালে ছাত্রলীগের নেতা-কর্মীরা ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, ফিলিস্তিনের মুক্তি চাই’, ‘ইসরায়েল নিপাত যাক ফিলিস্তিন মুক্তি পাক’ ইত্যাদি স্লোগান দেন।

কর্মসূচির বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের নির্দেশনা অনুযায়ী আমরা বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকা নিয়ে পদযাত্রা করে ছাত্র সমাবেশের আয়োজন করেছি। এই ছাত্র সমাবেশে মূলত ফিলিস্তিনের স্বাধীন রাষ্ট্র ও তাদের মুক্তির দাবিতে রাবি ছাত্রলীগ পালন করেছে। বাংলাদেশ ছাত্রলীগ সবসময় নীতি নৈতিকতার পক্ষে ছিলো, আছে এবং থাকবে৷

সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, ফিলিস্তিন রাষ্ট্রকে প্রতিষ্ঠিত করার দাবিতে আমরা র‍্যালি করেছি৷ র‍্যালি পরবর্তী ছাত্র সমাবেশ করেছি। আমরা এই র‍্যালি এবং ছাত্র সমাবেশের মাধ্যমে পুরো বিশ্বে যে ছাত্র আন্দোলন হচ্ছে আমরা তাদের সাথে সংহতি জানিয়ে তাদের সাথে একাত্মতা প্রকাশ করছি।

তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের প্রতি যে অত্যাচার হচ্ছে, যে হত্যাকাণ্ড হচ্ছে এসব বন্ধ চাই। এসব সন্ত্রাস বন্ধ চাই। পাশাপাশি এটাও দাবি জানিয়েছি, ফিলিস্তিনে হামলায় যারা অর্থ ও অস্ত্র সরবরাহ করে তারা যেন তা বন্ধ করে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD