July 6, 2022, 11:31 pm

ইউক্রেনের কাছে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাবে যুক্তরাষ্ট্র

যমুনা নিউজ বিডিঃ  রাশিয়ার সামরিক বাহিনীকে মোকাবেলার জন্য ইউক্রেনের কাছে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাবে যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে অস্ত্র দেয়া থেকে বিরত থাকতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিনের হুঁশিয়ারি উপেক্ষা করেই ওয়াশিংন এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে। এতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান সংকট আরও গভীর হবে বলে আশংকা করা হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা জানান, যদিও আগে এ ধরনের অস্ত্র দেয়া থেকে ওয়াশিংটন বিরত ছিল তবে ইউক্রেনের পীড়াপীড়িতে সেই অবস্থান থেকে এখন সরে এসেছে। আগামী সপ্তাহে মাল্টিপল লাঞ্চ রকেট সিস্টেম পাঠাবে যুক্তরাষ্ট্র।

এর আগে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলো ইউক্রেনকে দীর্ঘপাল্লার কামান ও মর্টার দিয়েছে। কিন্তু কিয়েভ এখন দীর্ঘপাল্লার রকেট সিস্টেম দেয়ার জন্য পীড়াপীড়ি করছে। কিয়েভ মনে করছে, রাশিয়ার বিরুদ্ধে গোলন্দাজ লড়াইয়ে জিততে হলে এ ধরনের ক্ষেপণাস্ত্র খুবই প্রয়োজন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এরইমধ্যে ইউক্রেনকে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ব্যাপারে হোয়াইট হাউসকে হুঁশিয়ার করেছে। তিনি সরাসরি বলছেন, কিয়েভকে এমন অস্ত্র দেয়া মোটেই গ্রহণযোগ্য হবে না যা রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে পারে বরং এটি বিবেচিত হবে যুদ্ধ ছড়িয়ে দেয়ার বিষয়ে অগ্রহণযোগ্য পদক্ষেপ হিসেবে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD