April 15, 2024, 2:44 am

বেল খেলে বহু উপকার

যমুনা নিউজ বিডি: বেল খাওয়ার মৌসুম এসেই গেল। শীতের শেষ ও গরমের শুরুতে আবহাওয়ার পরিবর্তন খুব তাড়াতাড়ি প্রভাব ফেলে শরীরে। আর তার জেরে ছোট থেকে বড় অনেক ধরনের রোগ হতে পারে।

বেলের শরবত শরীরের জন্য খুবই উপকারী। বেলের রয়েছে হাজারো গুণ। তবে আমরা অনেকেই জানি না বেলের শরবতের পুষ্টিগুণ সম্পর্কে। দেখে নেয়া যাক, বেল খাওয়ার উপকারিতা কী কী-

হজম ও কোষ্ঠকাঠিন্য: আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার বলছেন, বেল খেলে হজমে উপকার মেলে। হজমের গন্ডগোল থাকলে, কাঁচা বেল খুবই উপকারী। এছাড়াও বেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। কোষ্ঠকাঠিন্যের টানা সমস্যায় ভোগান্তি হলে বেলে আস্থা রাখতেই পারেন। এর সঙ্গে সঙ্গেই বেলের আরও নানান উপকারিতা রয়েছে।

আলসার, ডাইরিয়ায় উপকারী: কাঁচা বেল যেমন হজমে সাহায্য করে, পাকা বেল তেমনই জাইরিয়া রোধ করে দেয়। তবে অনেকেই বলেন, কাঁচা বেল পেটের পক্ষে ভালো। এছাড়া বলা হচ্ছে, পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে, যা আলসার রোধে উপকারী। সপ্তাহে তিনদিন বেলের শরবত খেলে আলসারের সমস্যা কাটে।

আর্থরাইটিস, ডায়াবেটিস, ব্লাড প্রেশারে উপকারী: বেলে থাকা নানা গুণের ফলে আর্থ্রাইটিসের কষ্ট থেকে মেলে মুক্তি। আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার বলছেন, বেলের ডালে রয়েছে এমন গুণ যা আর্থ্রাইটিসে উপকারী। এছাড়াও পাকা বেলে থাকা মেথানল ব্লাড সুগার কমাতে সাহায্য করে। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে বেল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD