August 15, 2022, 7:14 pm

‘জলবায়ু জরুরি অবস্থা’ ঘোষণা ভানুয়াতুর

যমুনা নিউজ বিডিঃ ‘জলবায়ু জরুরি অবস্থা’ ঘোষণা করেছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতু। দেশটির পার্লামেন্ট শনিবার জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতির সম্মুখীন থাকায় এই জরুরি অবস্থা জারি করে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলায় দেশটির পার্লামেন্টে কথা বলার সময় দেশটির প্রধানমন্ত্রী বব লুম্যান বিগত এক দশকে ওই অঞ্চলে হয়ে যাওয়া ভয়াবহ ক্রান্তীয় ঘূর্ণিঝড় ও দুর্ভিক্ষ সৃষ্টিকারী খরার কথা উল্লেখ করে বলেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাওয়ায় প্রশান্ত মহাসাগর এরই মধ্যে মারাত্মকভাবে প্রভাবিত হয়েছে।

এ সময়, লুম্যান জলবায়ু জরুরি অবস্থা বলতে—সাধারণ সময়ের চেয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অনেক বেশি দ্রুত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলে বুঝিয়েছেন।

বব লুম্যান তাঁর দেশে বৈশ্বিক উষ্ণায়নের নেতিবাচক প্রভাবগুলো কমাতে ১২০ কোটি ডলার ব্যয় করতে হবে বলে জানিয়েছেন। তিনি বলেছেন, ‘পৃথিবী এরই মধ্যে খুবই উষ্ণ এবং অনিরাপদ হয়ে উঠেছে। আমরা ভবিষ্যতে নয় এখনই ভয়াবহ বিপদের মধ্যে রয়েছি।’

বব লুম্যান আরও বলেন, ‘ভানুয়াতুর দায়িত্ব হলো বিশ্বের দায়িত্বশীল দেশগুলোকে এই সংকট মোকাবিলার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চাপ দেওয়া।’

দেশটির পার্লামেন্টে এই জরুরি অবস্থা ঘোষণার বিষয়টি গত শুক্রবার সর্বসম্মতি ক্রমে পাস হয়। দেশটিও জলবায়ু জরুরি অবস্থা ঘোষণার বিষয়ে যুক্তরাজ্য, কানাডা এবং প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজির মতো একই পদক্ষেপ গ্রহণ করেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD