April 29, 2024, 8:08 pm

জ্বালানিতে আমাদের স্বনির্ভর হতে হবে: তৌফিক-ই-ইলাহী

দিনাজপুর প্রতিনিধি: প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, গত তিন বছরে আমাদের জ্বালানি তেলের জন্য অতিরিক্ত ১২ বিলিয়ন ডলার খরচ হয়েছে। এতে আমাদের রিজার্ভের ওপর অনেক চাপ পড়েছে। জ্বালানিতে আমাদের স্বনির্ভর হতে হবে।

দিনাজপুরের খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের সুবর্ণখুলি এলাকায় সৌর বিদ্যুৎ চালিত সেচপাম্প পরিদর্শনে এসে মঙ্গলবার দুপুরে তিনি এসব কথা বলেন।

তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, সূর্য একটা প্রাকৃতিক শক্তির উৎস। সূর্যের মাধ্যমে সোলার ইরিগেশনকে সারাদেশে ছড়িয়ে দিতে পারলে কৃষকের জন্য সাশ্রয় হবে এবং কৃষিতে বিপ্লব ঘটানো সম্ভব হবে। এভাবেই বিদ্যুৎ ও জ্বালানির ব্যাপারে আমাদের স্বনির্ভরতা অর্জন করা সম্ভব হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সমস্ত পরিকল্পনার মূল দর্শন হচ্ছে কৃষকবান্ধব। প্রধানমন্ত্রী সবসময় চিন্তা করেন কিভাবে উদ্ভাবন করা যাবে, সাধারণ মানুষ ও কৃষকদের সাহায্য করা যায়। তবে বিভিন্ন সময় পৃথিবীতে যে যুদ্ধ শুরু হয় তার প্রভাব আমাদের ওপর পড়ে। এতে অনেক সময় বিপাকে পড়তে হয়।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাষীশ চক্রবর্তী, সৌর বিদ্যুৎ চালিত পাম্প প্রকল্পের পরিচালক সাকিল ইবনে সাঈদসহ অনেকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD