February 26, 2024, 11:34 pm

ভারত-মিয়ানমার সীমান্তে অবাধ চলাচল বাতিল করল দিল্লি

যমুনা নিউজ বিডি: ভারত-মিয়ানমার সীমান্তে অবাধ চলাচল বা ‘ফ্রি মুভমেন্ট রেজিম’ বাতিল করেছে নয়াদিল্লি। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এনডিটিভির খবরে বলা হয়েছে, মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে জান্তা বাহিনীর চলমান সংঘর্ষে সীমান্ত এলাকায় নিরাপত্তা সমস্যায় পড়েছে ভারত। আর এর প্রেক্ষিতেই ভারত-মিয়ানমারের মধ্যে অবাধ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নয়াদিল্লি।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ এক্স-এ এক পোস্টে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষার স্বার্থে ভারত- মিয়ানমার সীমান্তে ফ্রি মুভমেন্ট রেজিম বাতিল করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

এর আগে এ সপ্তাহের শুরুতে মন্ত্রী জানান, সুরক্ষার জন্য ভারত ও মিয়ানমারের সীমান্তে ১ হাজার ৬৪৩ কিলোমিটার পর্যন্ত কাটাতারের বেড়া লাগানো হবে।

গত ২১ জানুয়ারি আসাম রাইফেলসের এক অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তে যেভাবে কাটাতারের বেড়া লাগানো রয়েছে, ঠিক তেমনভাবেই ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়া হবে।

‘ফ্রি মুভমেন্ট রেজিম’ অনুযায়ী এতদিন পর্যন্ত ভারত-মিয়ানমার দুই দেশের নাগরিকেরাই সীমান্ত থেকে ১৬ কিলোমিটার দূর পর্যন্ত যেতে পারতেন কোনো অনুমোদন ছাড়াই। কিন্তু মিয়ানমারের পরিস্থিতি অশান্ত হয়ে ওঠার কারণে সেই সুযোগ বন্ধ করলো ভারত সরকার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD