May 2, 2024, 10:35 am

সাঘাটায় আবারও ভেঙে দেয়া হলো কয়লার অবৈধ চুল্লি

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি : আবারও অভিযান চালিয়ে ভেঙে দেয়া হয়েছে গাইবান্ধার সাঘাটা উপজেলার বিভিন্ন এলাকায় নির্মিত কাঠ পুড়িয়ে কয়লা তৈরির অবৈধ চুল্লি। এলাকাবাসীর অভিযোগে উপজেলা প্রশাসন ইতোপূর্বেও অভিযান চালিয়ে কারখানার চুল্লিগুলো ভেঙে দিয়েছিল।

পরে ভেঙে দেয়া চুল্লিগুলো পুনরায় মেরামত করে আবারও কাঠ পুড়িয়ে কয়লা তৈরির কাজ শুরু করে চুল্লির মালিক চক্রটি। পুনরায় চুল্লি চালুর বিষয়টি নিয়ে বিভিন্ন পত্রপত্রিকা, টিভি চ্যানেল ও সোস্যাল মিডিয়ায় সংবাদ প্রকাশ হতে থাকলে তা প্রশাসনের নজরে পড়ে।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসাহাক আলীর নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোরঞ্জন বর্মনের নেতৃত্বে সাঘাটা থানা পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীসহ গত সোমবার দিনব্যাপী যৌথভাবে অভিযান চালিয়ে উপজেলার মথরপাড়া, নশিরার পাড়া, কাঁঠালতলী, বড়াইকান্দি, বাজিতনগর, বাঙ্গাবাড়ি, ছিলমানের পাড়া ও পবনতাউড়সহ বিভিন্ন এলাকার ৭টি কয়লা কারখানার ৫৪টি চুল্লি ভেঙে ধ্বংস করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসাহাক আলী জানান, এর আগেও চুল্লিগুলো ভেঙে ধ্বংস করা হয়েছিলো। কারখানা মালিকরা সেগুলো আবার অবৈধভাবে চালু করেছিলো। এসব অবৈধ কয়লার কারখানায় বিপুল পরিমাণ কাঠ পোড়ার কারণে বনের গাছপালা উজাড় ও পরিবেশের ভারসাম্যের ক্ষতি হচ্ছে।

পাশাপাশি চুল্লির নির্গত ধোঁয়া থেকে মানুষ ও গবাদিপশুর মধ্যে বিভিন্ন রোগ ছড়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও চুল্লির আশেপাশের জমির ফসল নষ্ট হতে পারে। এজন্য পরিবেশ ও জনস্বার্থে এসব অবৈধ চুল্লি আবারও ধ্বংস করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD