February 27, 2024, 12:49 am

বাদশাহী ডিম কোর্মা রেসিপি

যমুনা নিউজ বিডি: কম দাম এবং স্বাস্থ্যকর খাবার হিসেবে ডিমের কোনো তুলনা নেই। ডিমের যেকোনো পদ স্বাদেও হয় দুর্দান্ত। তবে আজ শুধু সেদ্ধ, ভাজা কিংবা ঝোল নয়, বানিয়ে ফেলুন বাদশাহী ডিম কোর্মা।

উপকরণ

সেদ্ধ ডিম ৫-৬টা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, জিরা গুঁড়ো, গোটা গরম মশলা, টক দই, এক কাপ গরম দুধ, কাজুবাদাম বাটা, স্বাদমতো লবণ ও চিনি, রান্নার জন্য সাদা তেল।

প্রণালী

কড়াইতে তেল গরম করে আগে থেকে সেদ্ধ করে রাখা ডিমগুলো লবণ হলুদ মাখিয়ে ভেজে নিন। ওই কড়াইয়ে আরও দু’চামচ তেল দিয়ে গোটা গরম মশলা ফোড়ন দিন। একটু নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজের রঙ হালকা বাদামি হয়ে এলে তাতে আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে ভাজতে থাকুন। আদা-রসুনের কাঁচা গন্ধ চলে গেলে জিরা গুঁড়ো আর লবণ দিয়ে ভালো করে কষাতে থাকুন। কিছুক্ষণ কষানোর পর টক দই আর বাদাম বাটা দিয়ে দিন। কম আঁচে নাড়তে থাকুন। কয়েক মিনিট নাড়াচাড়া করার পর তাতে মিশিয়ে দিন দুধ আর সামান্য চিনি। দুধ ফুটে উঠলে ভেজে রাখা ডিমগুলো কড়াইতে দিয়ে দিন। আরও একবার নাড়াচাড়া করে ঢাকা দিন। ঝোল একটু টেনে এলে নামিয়ে নিয়ে পরোটা বা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন বাদশাহী ডিম কোর্মা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD