May 22, 2024, 11:51 pm

২২ বার গোসল করে শুদ্ধ হলেন মোদি

যমুনা নিউজ বিডি: তামিলনাড়ুর রামেশ্বরম মন্দিরে জ্যোতির্লিঙ্গের দর্শনের আগে ২২ বার গোসল করে শুদ্ধ হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই মন্দিরেরই ২২টি তীর্থস্থানে ২২ ধাপে শুদ্ধিকরণ প্রক্রিয়া সম্পন্ন করেছেন। রামেশ্বরম মন্দিরে জ্যোতির্লিঙ্গের দর্শনের আগে সব ভক্তের জন্য এ শুদ্ধিকরণ প্রক্রিয়া বাধ্যতামূলক।

অযোধ্যার রামমন্দির উদ্বোধনের আগে শনিবার দু’দিনের তামিলনাড়ু সফরে যান মোদি। ওই দিন সকালে প্রথমে শ্রী রঙ্গনাথস্বামী মন্দির পরিদর্শন করেন। বিশেষ পুজো-পাঠেও অংশগ্রহণ করেন তিনি। পুজো শেষে মন্দিরে অবস্থিত কুনকি হাতিকে নিজের হাতেই খাবার খাওয়ান। দুপুর ২.১০ মিনিটে (স্থানীয় সময়) হেলিকপ্টারে করে রামেশ্বরম পাকারম্বুর অমৃতানন্দ স্কুল ক্যাম্পাসে পৌঁছান।

এরপর বিকেলে রামেশ্বরম মন্দিরে যান। সেখান থেকে বিকেল ৩.১০ মিনিটে (স্থানীয় সময়) তিনি অগ্নিতীর্থমে যান। তামিলনাড়ুর প্রাচীন রামনাথস্বামী মন্দিরের পাশে অবস্থিত অগ্নিতীর্থম সৈকতেই প্রথম ডুব দেন। মোদি পরে মন্দিরে রামায়ণ পথ এবং ভজন সন্ধ্যায় অংশ নেন। তীর্থস্থান স্নান অগ্নিতীর্থম থেকেই শুরু হয়। এরপর নিয়ম অনুযায়ী, একে একে মহালক্ষ্মী, গায়ত্রি, সাভেত্রি, সরস্বতী, সেতুমাধব, গন্ধামাদভ, গভয়া, কাবৎচা, নালা, নীলা, সাঙ্গু, চক্র, ব্রহ্মহাথি বিমোচন, সুরিয়া, চন্দ্রা, গঙ্গা, যমুনা, গয়া, শিব, সর্ব, সত্যমীর্থ এবং কোডি- এই ২২টি তীর্থস্থানে নিজেদের শুদ্ধিকরণের জন্য ভক্তরা স্নান করে থাকেন।

রোববার ধানুশকোডির কোথান্দারামস্বামী মন্দিরও দর্শন করেন মোদি। মন্দিরে পূজাও করেন। পাশাপাশি তিনি আরিচল মুনাইও পরিদর্শন করেন। যেখানে রাম সেতু নির্মিত হয়েছিল বলে জানা যায়। গত কয়েক দিন ধরে বেশ কয়েকটি মন্দির পরিদর্শন এবং বিভিন্ন ভাষায় মহাকাব্য রামায়ণ-এর শোক উচ্চারণে অংশ নেওয়া অব্যাহত রেখেছিলেন মোদি। রামমন্দির উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী মোদি, গত কয়েক দিন ধরে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ এবং কেরালার বেশ কয়েকটি মন্দির পরিদর্শন করেছেন। ভারতের দক্ষিণের রামায়ণ-প্রসিদ্ধ স্থানগুলোও দর্শন করেন। রামমন্দিরে ‘প্রাণপ্রতিষ্ঠা’র পুজোয় বসার আগে ১১ দিনের বিশেষ ব্রতও পালন করছেন মোদি। রোববার ছিল তার সফরের শেষ দিন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD