May 20, 2024, 12:31 pm

News Headline :
ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন আলী বাঘেরি কানি প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা কিরগিজস্তানে আতঙ্কিত বাংলাদেশি শিক্ষার্থী সিয়ামের খোলা চিঠি পাইলস্ ও অর্শ রোগের উপশম পাথরকুচিতে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের তাপপ্রবাহের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের জন্য নতুন নির্দেশনা বগুড়ায় ১০৯ কোটি টাকা আত্মসাতে ইউসিবিএল’র সাবেক এমডি শাহজাহান ও ব্যবসায়ী সমীর দত্তের বিরুদ্ধে দুদকের মামলা দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট ডেমরা থেকে ৬ কোটি টাকার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩ ব্যবসায়ী

দেশে ভোটার সংখ্যা ১২ কোটি ছাড়ালো

যমুনা নিউজ বিডি: বাংলাদেশের মোট ভোটারের সংখ্যা ১২ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার প্রকাশিত ইসির হালনাগাদ বার্ষিক তালিকায় এ তথ্য পাওয়া গেছে। আগের বছর ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯১ লাখের বেশি।

ইসির হালনাগাদ তালিকা অনুযায়ী, ১৭ কোটির বেশি মানুষের দেশে ভোট দিতে সক্ষম ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭, নারী ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ এবং হিজড়া ভোটার ৯২৪ জন।

আইন অনুযায়ী, প্রতিবছর ২ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ করার কথা। তবে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এই তারিখ পিছিয়ে ২১ জানুয়ারি নির্ধারণ করে কমিশন। এর আগে সংসদ নির্বাচনের কারণে ২০১৯ সালেও কিছুটা পিছিয়ে ১৫ জানুয়ারি খসড়া প্রকাশ করা হয়েছিল।

ভোটার তালিকা হালনাগাদের অংশ হিসেবে ২০২২ সালে ১৫-১৭ বছর বয়সী এবং ভোটারযোগ্য বাদ পড়া নাগরিকের তথ্য সংগ্রহ করেছিল কমিশন। এর মধ্যে ২০২৩ সালে যুক্ত হওয়া নতুন ভোটাররা এরই মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন।

গত বছর ২ মার্চ প্রকাশিত তালিকা অনুযায়ী, তখন দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪, নারী ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ এবং হিজড়া ছিলেন ৮৩৭ জন।

এরপর দ্বাদশ সংসদ নির্বাচনের আগে গত ১৪ সেপ্টেম্বর প্রকাশিত তালিকা অনুযায়ী দেশে ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এরমধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ এবং হিজড়া ভোটার ছিল ৮৪৯ জন।

ইসিরি সিদ্ধান্ত অনুযায়ী, খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি জানানোর শেষ সময় ৫ ফেব্রুয়ারি, দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় ১১ ফেব্রুয়ারি, দাবি-আপত্তি নিষ্পত্তির সিদ্ধান্ত তালিকায় সন্নিবেশ করার শেষ সময় ১৮ ফেব্রুয়ারি। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২ মার্চ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD