May 23, 2024, 12:59 am

তৃতীয় দফায় বাড়ছে হজ নিবন্ধনের সময়

যমুনা নিউজ বিডি: সৌদি আরবে পবিত্র হজে যেতে ইচ্ছুকদের জন্য নিবন্ধনের সময় তৃতীয় দফায় বাড়ানো হচ্ছে। তবে কতদিন বাড়ানো হবে, তা আগামী বুধবার জানা যাবে। হজ নিবন্ধনের সময় দ্বিতীয় দফা ১৮ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল।

নিবন্ধনের সময় বাড়ছে, এটা ধর্ম মন্ত্রণালয় সূত্রে নিশ্চিত হওয়া গেছে। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ অনুবিভাগ) ড. মো. মঞ্জুরুল হক বলেন, ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধনের সময় রয়েছে। যেহেতু এখনও কাঙ্ক্ষিত নিবন্ধন হয়নি, তাই আবার সময় বাড়ানো হবে। তবে কতদিন বাড়বে, এ মুহূর্তে বলা যাচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিবন্ধনের সময় আরো এক মাস বাড়তে পারে। তবে দুই দফায় তা বাড়ানো হতে পারে। প্রথম দফায় ১৩ দিন বাড়িয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত করা হতে পারে। পরে আরেক দফা বাড়ানো হবে।

চলতি বছর (২০২৪ সাল) বাংলাদেশ থেকে হজ করতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় কোটা রয়েছে ১০ হাজার ১৯৮টি। আর বেসরকারি এজেন্সির কোটা এক লাখ ১৭ হাজার।

এই লক্ষ্যে সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে ইচ্ছুকদের জন্য নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর থেকে। প্রথম ও দ্বিতীয় দফা সময় বাড়িয়ে রোববার (১৪ জানুয়ারি) পর্যন্ত নিবন্ধন করেছেন ৩৬ হাজার ৪৩৪ জন। এখনও ফাঁকা রয়েছে ৯০ হাজার ৭৬৪টি।

নিবন্ধনের সাড়া কম হওয়ার কারণ ব্যাখ্যা করে হজ অনুবিভাগের একজন কর্মকর্তা বলেন, গত বছর ফেব্রুয়ারি মাসে নিবন্ধন শুরু হলেও এবার শুরু হয়েছে নভেম্বর মাসে। এ কারণে হজে যেতে ইচ্ছুকদের ধারণা এ নিবন্ধনের সময় বাড়ানো হবে। নির্বাচন শেষ হয়েছে, এখন নিবন্ধনের সংখ্যা বাড়তে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD