March 1, 2024, 9:55 pm

News Headline :
ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাচনে এম রায়হান সভাপতি, ফয়সাল সাধারণ সম্পাদক ইসলামী স্থাপত্য ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে দেশের যে ৫ মসজিদ গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না : সমাজকল্যাণ মন্ত্রী বিদ্যুত ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে মন্ত্রিসভায় নতুন ডাক পেলেন ৭ জন নন্দীগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে দই, সেই সাথে বেড়েছে হোটেলে খাবারের দাম শেরপুরে ৩টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা জুমার পূর্বে চার রাকাত সুন্নত পড়া যে কারণে জরুরি গুগল নিয়ে এলো নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

ডায়েটে রাখুন শীতকালীন শাকসবজি

যমুনা নিউজ বিডি: আজকাল মানুষ স্বল্প বয়সেই স্থূলতার শিকার হচ্ছে। স্থূলতা সারা বিশ্বের মানুষের জন্য একটি গুরুতর সমস্যা ৷ যা থেকে মুক্তি পেতে মানুষ নানাবিধ উপায় অনুসন্ধান করে। জিমে ব্যায়াম করা থেকে শুরু করে জগিং, হাঁটাহাঁটি, যোগব্যায়াম ইত্যাদি সবই করা হয় স্থূলতার হাত থেকে বাঁচতে ৷ কিন্তু শুধুমাত্র ব্যায়াম এবং ওয়ার্কআউট দিয়ে ওজন নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। এর জন্য স্বাস্থ্যকর ডায়েট প্ল্যান করাও খুব জরুরি।

প্রোটিন, ভিটামিন, ফাইবার, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং খনিজ সমৃদ্ধ খাবার একটি স্বাস্থ্যকর খাদ্য পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে মূলযুক্ত কিছু সবজি আছে, যেগুলো নিয়মিত খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। এগুলো পুষ্টিগুণে ভরপুর যা শুধু ওজন নিয়ন্ত্রণে রাখে না শরীরের সঠিক পুষ্টি জোগায়। আর শীতের মৌসুমে আপনি সহজেই এই সবজি পেতে পারেন। যা খেলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে-

মূলা: ফাইবার এবং কম ক্যালরি সমৃদ্ধ মূলা আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এছাড়াও আপনি এটি ওজন কমানোর ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

গাজর: বিটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর দৃষ্টিশক্তি বৃদ্ধির পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। সঙ্গে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে এটি। এটি তাজা স্যালাড, স্যুপ বা জুস আকারে অন্তর্ভুক্ত করা যেতে পারে। শীতকালে মানুষ গাজরের হালুয়া খুব পছন্দ করে খায়।

বিট: অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ বিট ওজন কমানোর জন্য একটি অপরিহার্য সবজি। হিমোগ্লোবিন বাড়ানোর জন্য এটি খাওয়া হলেও এতে উপস্থিত খনিজ উপাদান আমাদের ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

শালগম: ফাইবার সমৃদ্ধ শালগম একটি কম ক্যালোরিযুক্ত সবজি। আপনি এটি আপনার ওজন কমানোর ডায়েটে যোগ করলে উপকার পেতে পারেন।

মিষ্টি আলু: মিষ্টি আলু প্রকৃতি প্রদত্ত একটি মিষ্টি পণ্য৷ যা ভিটামিন, ফাইবার এবং অনেক ধরনের খনিজ সমৃদ্ধ। যা ফুটিয়ে খাওয়া যায়। এটি আমাদের শরীরে ব্লাড সুগার ঠিক রাখতে কাজ করে এবং ওজন কমাতেও সহায়ক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD