July 12, 2024, 1:36 pm

বগুড়া লেখক চক্রের কবি- সম্মেলন ও পুরস্কার ঘোষণা

বগুড়া লেখক চক্রের কবি সম্মেলন ও পুরস্কার ঘোষণা করা হয়েছে। শনিবার (১৮ নভেম্বর) বেলা ১২টায় বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করে বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক বলেন, ১ ডিসেম্বর জেলা পরিষদ মিলনায়তনে কবি সম্মেলনে কবিতায় তুষার কবির, কথাসাহিত্যে আকিমুন রহমান, লিটল ম্যাগাজিন সম্পাদনায় ‘অগ্নিশিখা’ (পত্রিকার জন্য) সুমন বনিক, সম্পাদক এবং প্রকাশক হিসেবে আবু এম ইউসুফ (‘অনুপ্রাণন’ সম্পাদনা এবং প্রকাশনার জন্য) এবং সাংবাদিকতায় বগুড়ার সিনিয়র সাংবাদিক মিলন রহমান’কে পুরস্কার প্রদান করা হবে। দুই দিনের এই কবি সম্মেলন বাংলাদেশসহ বিভিন্ন দেশের দুই শতাধিক কবিবৃন্দ উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য প্রদান করেন ও উপস্থিত ছিলেন, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি মুহম্মদ শহীদুল্লাহ, কবি শোয়েব শাহরিয়ার, কবি খৈয়াম কাদের, শিশু সাহিত্যিক এড. পলাশ খন্দকার, কবি মাহমুদ হোসেন পিন্টু, কবি মতিয়ার রহমান, সংগঠনের সহ সভাপতি কবি ওয়ায়েজ রেজা, সাবেক সহ সভাপতি কবি হাবীবুল্লাহ জুয়েল, সাধারণ সম্পাদক আব্দুর রাজজাক বকুল, সাবেক সাধারণ সম্পাদক কবি আমির খসরু সেলিম, সহ-সাধারণ সম্পাদক কবি এম রহমান সাগর, আসর পরিচালনা সম্পাদক কবি আবু রায়হান ও কবি সাফওয়ান আমিনসহ অন্যান্য কবিবৃন্দ।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি কবি ইসলাম রফিক আরো বলেন, বগুড়া লেখক চক্র বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি সাহিত্য সংগঠন। মুক্তচিন্তা, মুক্তিযুদ্ধের চেতনা এবং অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখে বগুড়া লেখক চক্র। ‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই স্লোগানকে ধারণ করে দীর্ঘ ৩৫ বছর অতিক্রম করে ৩৬ বছরে পা দিয়েছে। মূলতঃ সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই আয়োজন করা হয়ে থাকে। প্রতি বছরের মতো এবছরও বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে আগামী ০১-০২ ডিসেম্বর, ২০২৩ দুই দিনব্যাপী কবি সম্মেলন অনুষ্ঠিত হবে। কবি সম্মেলনে বাংলাদেশ, ভারত ও শ্রীলংকা থেকে দুই শতাধিক কবি সাহিত্যিক, লিটল ম্যাগাজিন কর্মীদের আমন্ত্রণ জানানো হবে। ০১ ডিসেম্বর সকাল ১০টায় কবি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। এছাড়াও উপস্থিত থাকবেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি হাসানাত লোকমান, জ¦ালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কথাসাহিত্যিক খালেক মল্লিক, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, সাবেক রাষ্ট্রদূত কথাসাহিত্যিক ইকতিয়ার চৌধুরী, প্রশিকা চেয়ারম্যান রোকেয়া ইসলাম, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি মাকিদ হায়দার, কবি ফারুক মাহমুদ, কবি ফরিদ আহমদ দুলালসহ সিনিয়র কবি সাহিত্যিকবৃন্দ। সম্মেলন উপলক্ষে বাংলা একাডেমির বইয়ের স্টলসহ অন্যান্য প্রকাশনীর স্টল থাকবে, থাকবে পিঠার স্টল। কবি সম্মেলন উপলক্ষে সংগঠনের মুখপত্র ‘ঈক্ষণ’, সেমিনার পেপার, পুরস্কারপ্রাপ্তদের জীবন ও কর্ম নিয়ে ‘পুণ্ডনগর’ নামে একটি স্যুভেনির এবং বেড়ে ওঠার কাগজ ‘নিওর’ প্রকাশিত হবে।

কবি সম্মেলনে প্রতিবছরের মতো এছরও স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ৫ (পাঁচ) জন বিশিষ্ট ব্যক্তিকে ‘বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২৩’ প্রদান করা হবে। কবি সম্মেলনের দ্বিতীয় দিন তাঁদের হাতে ক্রেস্ট, সম্মাননাপত্র এবং উত্তরীয় প্রদান করা হবে। পুরস্কার প্রদান পর্বের প্রধান অতিথি থাকবেন সাবেক সচিব ও কবি আসাদ মান্নান। সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৯৮৯ সাল থেকে বগুড়া লেখক চক্র পুরস্কার প্রথার প্রবর্তন করা হয়। বগুড়ার এই কবি সম্মেলন সফলে তিনি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিক, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সুধীজনসহ সকলের সহযোগিতা কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD