July 15, 2024, 8:25 am

তফসিল বাতিলের দাবিতে আজ থেকে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল

বিএনপি ও তাদের সমমনা দলের ডাকে দেশে পঞ্চম দফা শেষ হয়েছে অবরোধ। এর আগে এক দফা হরতাল পালন করে তারা। আর আজ রোববার (১৯ নভেম্বর) থেকে ফের শুরু হচ্ছে ৪৮ ঘণ্টার হরতাল। এতদিন বিএনপি তত্ত্বাবধায়ক সরকার ও ক্ষমতাসীনদের পদত্যাগের দাবিতে হরতাল-অবরোধ করলেও এবারের দাবিতে যোগ হয়েছে তফসিল বাতিল।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে নতুন করে হরতাল কর্মসূচি ঘোষণা করেন। সেই ঘোষণা অনুযায়ী আজ ভোর ৬টা থেকে শুরু হবে হরতাল, চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত।

হরতাল কর্মসূচি ঘোষণার আগের দিন বুধবার সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল তফসিল ঘোষণা করেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তফসিলকে স্বাগত জানালেও বিএনপিসহ সমমনা দল ও তাদের জোট এটিকে প্রত্যাখ্যান করেছে। এ তফসিল বাতিলের দাবিতে বিএনপি ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।

গত ৩১ অক্টোবর ভোর ৬টা থেকে প্রথম দফায় সারা দেশে তিন দিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ শুরু করে বিএনপিসহ বেশ কয়েকটি বিরোধী দল। তিন দিনের অবরোধের শেষ দিন ২ নভেম্বর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ফের অবরোধ কর্মসূচির ঘোষণা দেন। সেই ঘোষণা অনুযায়ী, ৫ নভেম্বর ভোর ৬টা থেকে ৪৮ ঘণ্টা অবরোধ শুরু হয়। এরপর ৬ নভেম্বর থেকে তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধ ৮ নভেম্বর শুরু হয়ে ১০ নভেম্বর ভোর ৬টায় শেষ হয়। এরপর চতুর্থ দফার অবরোধ শুরু হয় ১২ নভেম্বর থেকে, যা শেষ হয় ১৪ নভেম্বর ভোর ৬টায়। পরে ১৫ নভেম্বর ভোর ৬টা থেকে পঞ্চম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD