May 23, 2024, 12:21 am

বাংলাদেশসহ যে ৮ দল চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবে

যমুনা নিউজ বিডি: ভারতের মাটিতে চলতে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। তবে বিশ্বকাপের মাঝেই চলছিল অন্য এক লড়াই। দু’বছর পর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠেয় ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসরে যোগ্যতা অর্জন করতে হলে বিশ্বকাপের লিগ পর্বে প্রথম ৮ দলের মধ্যে থাকতে হতো। যে কারণে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হওয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড যেন রূপ নিয়েছিল অলিখিত চ্যাম্পিয়নস ট্রফির বাছাইপর্বে।

রোববার (১২ নভেম্বর) কলকাতায় স্বাগতিক ভারত বনাম নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপের লিগপর্বের খেলা। সেই সঙ্গে চূড়ান্ত হয়ে গেছে চ্যাম্পিয়নস ট্রফির চূড়ান্ত আট দলও। স্বাগতিক হিসেবে পাকিস্তানের জায়গা আগে থেকেই নির্ধারিত। এবারের বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের টিকিটও চূড়ান্ত। এ ছাড়া বাকি তিন দল-আফগানিস্তান, ইংল্যান্ড ও বাংলাদেশ।

আইসিসি ২০২১ সালেই নির্ধারণ করেছিল, ভারত বিশ্বকাপই হবে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফির যোগ্যতা অর্জনের মাপকাঠি। যদিও দলগুলো বিষয়টি জানতে পারে চলতি বিশ্বকাপের মাঝপথে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড এবারের বিশ্বকাপে শুরুর দিকে লিগ তালিকায় তলানিতে ছিল। শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তিন জয়ে পয়েন্ট টেবিলের সাতে থেকে বিশ্বকাপ শেষ করেছে তারা। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাও নিশ্চিত হয়েছে তাদের।

রূপকথার মতো বিশ্বকাপে অল্পের জন্য সেমিফাইনাল মিস হলেও চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিয়ে তেমন হিসেব-নিকেশে যেতে হয়নি আফগানদের। নয় ম্যাচে চার জয়ে টেবিলের ছয়ে থেকে বিশ্বকাপ শেষ করেছে তারা। তবে সেরা আটে থাকার মূল লড়াইটা হচ্ছিল শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেদারল্যান্ডসকে ঘিরে। এই তিন দলই নয় ম্যাচে জিততে পেরেছে মোটে দুটিতে। হেরেছে সাত ম্যাচে। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় বাংলাদেশ টিকিট পায়।

এদিকে চলতি বিশ্বকাপের মূলপর্বে উঠতে ব্যর্থ হয়েছিল জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মতো দেশ। আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতেও এসব দলের খেলা হচ্ছে না। ফলে বিশ্বকাপের মতো চ্যাম্পিয়নস ট্রফিতে তাদের দেখা যাবে না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD