May 22, 2024, 11:41 pm

মহাসমাবেশের পর বিএনপির কেন্দ্রীয় নেতা যারা এখন কারাগারে

যমুনা নিউজ বিডি: গত ২৮ অক্টোবরের মহাসমাবেশের আগে বিএনপির বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। মহাসমাবেশের পরও একাধিক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। বর্তমানে দলটির অধিকাংশ কেন্দ্রীয় নেতাই রয়েছেন কারাগারে।

কারাগারে রয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত রবিবার সকালে তাকে গুলশানের বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। ওই দিন রাতে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়।

গত মঙ্গলবার রাতে রাজধানীর শাহজাহানপুরের নিজ বাসা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেপ্তার করা হয়। পরের দিন বুধবার তাকে আদালতে তোলা হয়। পুলিশের আবেদনের ভিত্তিতে আদালত তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে রাজধানীর গুলশানের একটি বাসা থেকে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার করা হয়। পুলিশ কনস্টেবল আমিরুল হক হত্যা মামলায় গতকাল শুক্রবার তাকে আদালতে হাজির করে পুলিশ। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মহানগর মুখ্য হাকিমের (সিএমএম) আদালত আমীর খসরুকে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত এক মাসের বেশি সময় ধরে কারাগারে আছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান। দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত আমান গত ১০ সেপ্টেম্বর ঢাকার ১ নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করেন। পরে আদালতের বিচারক আবুল কাশেম তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরের একটি বাসা থেকে বিএনপির যুগ্ম মহাসচিব ও বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র মজিবুর রহমান সারোয়ারকে গ্রেপ্তার করে পুলিশ। পরের দিন গতকাল শুক্রবার তাকে আদালতে তোলা হলে রাজধানীর পল্টন থানায় হওয়া মামলায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

বিএনপির আরেক যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে গত মঙ্গলবার রাতে রাজধানীর শাহজাহানপুর থানাধীন শহীদবাগ এলাকা থেকে গ্রেপ্তার পুলিশ। পরের দিন বুধবার তাকে আদালতে তোলা হলে পল্টন থানায় হওয়া মামলায় তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বিএনপির যুগ্ম মহাসচিব ও ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকনকে ২৮ তারিখের মহাসমাবেশর আগেই গ্রেপ্তার করা হয়। গত ২৬ অক্টোবর ভোরে রাজধানীর সিপাহীবাগের নবীনবাগ ক্যান্ট রেস্টুরেন্টের বিল্ডিংয়ে অবস্থিত ভাইয়ের বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। নরসিংদী ছাত্রদল নেতা সাদেকসহ জোড়া খুনের মামলায় ওই দিনই তাকে জেলা আদালতে তোলা হয়। শুনানি শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত বৃহস্পতিবার সন্ধ্যার পর গুলশান এলাকা থেকে বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনকে গ্রেপ্তার করে পুলিশ। পরের দিন গতকাল শুক্রবার তাকে আদালতে তোলা হয়। শুনানি শেষে আদালত তার ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিএনপির মিডিয়া সেলের সদস্য ও দলটির প্রকাশনা সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে গত ১০ অক্টোবর রাতে ধানমন্ডির বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরের দিন ১১ অক্টোবর তাকে আদালতে পাঠানো হলে পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তার ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে বর্তমানে কারাগারে আছেন বিএনপির এ নেতা।

গত আগস্ট মাস থেকে কারাগারে আছেন বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহ উদ্দিন আহমেদ। গত ৩ আগস্ট তাকে ভাঙচুর ও নাশকতা সৃষ্টির পৃথক দুই মামলায় গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। পরের দিন ৪ আগস্ট সালাহ উদ্দিনকে আদালতে তোলা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

গত বুধবার মধ্যরাতে রাজধানীর গুলশানের একটি বাসা থেকে রাজধানীর গুলশান থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব ও জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হককে গ্রেপ্তার করা হয়। পরের দিন বৃহস্পতিবার তাকে আদালতে তোলা হলে তার ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আমিনুলের সঙ্গে ঢাকা মহানগর উত্তর যুবদলের সদস্যসচিব সাজ্জাদুল মিরাজ ও সদস্য গোলাম কিবরিয়াকেও আট দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD